কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্থের মামলায় গ্রেপ্তার ২ কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্থের মামলায় গ্রেপ্তার ২ - ajkerparibartan.com
কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্থের মামলায় গ্রেপ্তার ২

3:17 pm , August 10, 2020

কুয়াকাটা প্রতিবেদক ॥ বালু উত্তোলন করতে গিয়ে সাবমেরিন ক্যাবল ক্ষতিগ্রস্থ করার মামলায় দুই জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার দিনগদ গভীর রাতে মহিপুর থানায় মামলা করে সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সিকিউরিটি অফিসার মোঃ হারুন অর রশিদ। মামলায় পাঁচজনের নামসহ অজ্ঞাত আরও তিনজনকে আসামী করা হয়েছে। মামলার আসামী ব্যবসায়ী ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আবুল হোসেন ওরফে হোসেন মোল্লা ও তার ব্যবসায়ীক অংশীদার আবুল হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া রোববার রাত সাড়ে ১১টার দিকে সাময়ীকভাবে ক্ষতিগ্রস্ত সংযোগ স্থাপনের মধ্য দিয়ে সারা দেশের ইন্টারনেট সেবা সচলের ব্যবস্থা নেওয়া হয় বলে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানিয়েছেন। তবে সংযোগ আপাতত পুনরুদ্ধার হলেও পুরোপুরি সচল করতে আরও বেশ কয়েকদিন সময় লাগবে বলে ওই কর্মকর্তার দাবি।
কুয়াকাটা দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন সূত্রে এবং প্রত্যক্ষদর্শীরা জানান, লতাচাপলী ইউনিয়নের আলীপুর বাজার সংলগ্ন কোল্ড স্টোরেজ এলাকায় আবুল হোসেন মোল্লার নেতৃত্বে কয়েকজন ব্যবসায়ীর উদ্যোগে জমির উন্নয়ন কাজ করছিলেন। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত না করে খননযন্ত্র দিয়ে কাজ করার সময় স্টেশনের পাওয়ার ক্যাবল কেটে আগুন ধরে যায়। এরপর তারা কাজ ফেলে রেখে চলে গেলেও ততক্ষণে কুয়াকাটা ল্যান্ডিং স্টেশন থেকে সারা দেশের ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে যায়।
মামলার বাদী কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সিকিউরিটি অফিসার হারুন অর রশিদ জানান, তাদের কোন প্রকার অবহিত না করে বেড়িবাঁধ লাগোয়া মাটির তলায় খননযন্ত্র ব্যবহার করে কাজটি করতে গিয়ে এমন সংকট তৈরী হয়েছে। সংযোগ কাটা পড়ে প্রায় ১৩ ঘন্টা পর্যন্ত কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন থেকে ইন্টারনেট সার্ভিস বন্ধ ছিল। এ বিষয়ে সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের ইনচার্জ ডিজিএম মোঃ তারিকুল ইসলাম বলেন, সংযোগ পুন:স্থাপনে প্রায় আট লাখ টাকা খরচ হবে। এছাড়া দীর্ঘ ১৩ ঘন্টায় পার সেকেন্ডে ৭শ‘ ৬০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার বন্ধ থাকার ক্ষতি নিরূপণ করা যায়নি। মহিপুর থানার ওসি মনিরুজ্জমান বলেন, সাবমেরিনের ক্যাবল কাটার ঘটনায় সোমবার রাত তিনটার দিকে একটি মামলা হয়েছে। আমরা সোমবার সকালে দু‘জনকে গ্রেফতার করে আদালতে পাঠিয়েছি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT