বিভাগে সংক্রমনে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের দিনের দ্বিগুন বিভাগে সংক্রমনে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের দিনের দ্বিগুন - ajkerparibartan.com
বিভাগে সংক্রমনে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের দিনের দ্বিগুন

2:46 pm , June 27, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় দ্বিগুন বৃদ্ধির মধ্যে দিয়ে করোনা সংক্রমন পরিস্থিতির আরো অবনতি ঘটল। শুক্রবার দুুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরো চার করোনা সংক্রমিতর নাম। নতুন করে আক্রান্ত হয়েছে ১০৭ জন। অথচ আগেরদিন দুজনের মৃত্যু সহ এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৫৫। নতুন করে ভোলা, পটুয়াখালী ও ঝালকাঠীর পরিস্থিতি যথেষ্ঠ অবনতি ঘটেছে। গত ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে দুজন এবং ভোলা ও পিরোজপুরে নিজ বাড়ীতে আরো ২ জনের মৃত্যু হয়েছে। এরফলে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যুর সংখ্যা অর্ধশত অতিক্রম করে ৫৩’তে উন্নীত হল। শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যাটাও ২ হাজার ৩৮০ । তবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ১৫ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়ে উঠেছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। ফলে এ অঞ্চলে মোট সুস্থ রোগীর সংখ্যা সাড়ে ৬শতে উন্নীত হল। তবে তা আক্রান্তের তুলনায় আশা ব্যঞ্জক নয় বলে চিকিৎসা বিশেষজ্ঞগন জানিয়েছেন।
গত ২৪ ঘন্টায় বরিশাল জেলায় করোনা সনাক্ত রোগীর সংখ্যা ২১ বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। যার মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ১৫ জনের বেশী। তবে পূর্ববর্ত ২৪ ঘন্টায় জেলায় এ সংখ্যা ছিল ৩০। মহানগরীতে ছিল অন্তত ২৫ জন। এখনো বরিশাল মহানগরীর তরুন ও যুব সমাজের মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরনে তেমন কোন আগ্রহ লক্ষ করা যাচ্ছে না। নগরীর ৩০টি ওয়ার্ডের ২৭টি ইতোপূর্বে রেডজোন হিসেবে চিহ্নিত করে পরিক্ষামূলক ভাবে দুটি ওয়ার্ড লকডউনের সিদ্ধান্তও আর কার্যকর হয়নি। ফলে এনগরীতে করোনা সংক্রমন প্রতিনিয়ত বেড়েই চলেছে। জেলায় মোট আক্রান্ত ১ হাজার ৩৩৯ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যটা ১২শর ওপরে। জেলায় মৃত ২০জনের মধ্যে মহানগরীতে মারা গেছেন ১১ জন। ভোলা, পটুয়াখালী ও ঝালকাঠীতে নতুনকরে পরিস্থিতির অবনতি ঘটেছে। গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে ৩০জন আক্রান্তের ফলে জেলায় মোট সংখ্যাটা দড়িয়েছে ২৮৮। অথচ আগের ২৪ ঘন্টায় পটুয়াখালীতে মাত্র ১জন করোনা সংক্রমনের খবর দিয়েছিল স্বাস্থ্য বিভাগ। জেলায় আক্রান্তের তুলনায় মৃত্যুর সংখ্যাটাও অস্বাভাবিক। এ পর্যন্ত ১৬জনের মৃত্যু হয়েছে। অপরদিকে গত ২৪ ঘন্টায় ভোলাতে নতুন করে ২৫ জন আক্রান্ত ও এক জনের মৃত্যু হয়েছে। আগের ২৪ ঘন্টায় ভোলাতে কোন সংক্রমনের কোন খবর ছিলনা। নতুন সনাক্তের ফলে এ দ্বীপ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২১৪’তে উন্নীত হল, মৃত্যু হয়েছে ৩ জনের। সদর উপজেলার রাজাপুর গ্রামে বৃহস্পতিবার করোনা আক্রান্ত ৬৫ বছরের এক ব্যক্তির মৃত্যু ঘটে। অপরদিকে চার উপজেলার ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ২১জন আক্রান্ত ও দুজনের মৃত্যুর ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে যথাক্রমে ১৮৮ ও ৮ জনে। এ জেলাতেও আক্রান্তের তুলনায় মৃত্যুহার যথেষ্ঠ ভীতিকর। জেলার নলছিটির অবস্থা খুবই উদ্বেগজনক বলে জানা গেছে। গত ২৪ ঘন্টায় নলছিটি উপজেলার দুজন করোনা রোগী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায়। যাদের একজনের বয়স ৫৬ ও অপরজনের সত্তর বছর। পূর্ববর্তি ২৪ ঘন্টায় ঝালকাঠীতে মোট আক্রান্ত ছিল মাত্র একজন। ঝালকাঠীর মোট আক্রান্তের বেশীরভাগই নলছিটি উপজেলায়। মৃত্যর সংখ্যাও এ উপজেলায় অস্বাভাবিক। পিরোজপুরে গত ২৪ ঘন্টায় নতুনকরে আরো ১০ জন আক্রান্ত ও ১জনের মৃত্যু হয়েছে। ফলে জেলাটিতে মোট আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে যথাক্রমে ১৭৩ ও চারজনে। এসময় জেলার ইন্দুরকানী উপজেলার নিজ বাড়ীতে ৬০ বছর বয়সী একজনের মৃত্যু ঘটে। পূর্ববর্তি ২৪ ঘন্টায় জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ছিল ১০। অপরদিকে বরগুনাতে গত ২৪ ঘন্টায় নতুন কোন আক্রান্তের খবর দেয়নি স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ১৭৮ ও দুই। এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মোট এক হাজার ২০৫ জন রোগী ভর্তি হলেও সুস্থ হয়েছেন ৬৫০। তবে এখনো দক্ষিণাঞ্চলের সব জেলার বেশীরভাগ কোভিড-১৯ রোগী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হচ্ছে। শুক্রবার সকাল পর্যন্ত এ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৩৫৯ জন ও করোনা ওয়ার্ডে আরো ১৯৭ জন ভর্তি হয়েছেন। এরমধ্যে আইসোলেশন থেকে ২১২ জন ও করোনা থেকে আরো ১২৫ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। তবে এদুটি ওয়ার্ডে ইতোমধ্যে মত্যুও হয়েছে ৮০ জনের। যে সংখ্যাটা জাতীয় হারের তুলনায় অনেক বেশী। যার মধ্যে করোনা ওয়ার্ডেই মারা গেছেন ৩০ জন। শুক্রবার সকাল পর্যন্ত আইসোলেশনে ৫৯ জন ও করোনা ওয়ার্ডে ৫০জন চিকিৎসাধীন ছিল।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT