করোনাকালে ববির ৪৫ কোটি টাকার বাজেট করোনাকালে ববির ৪৫ কোটি টাকার বাজেট - ajkerparibartan.com
করোনাকালে ববির ৪৫ কোটি টাকার বাজেট

2:19 pm , June 20, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ প্রতিষ্ঠার পর থেকে এবার ২০২০-২১ অর্থবছরে সবচেয়ে বৃহৎ বাজেট পাস করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। সকল খাতে বিগত বছরগুলোর চেয়ে বেশি বরাদ্দ দিয়ে মোট ৪৫ কোটি ৩ লক্ষ টাকার বাজেট প্রণয়ন করা হয়েছে এবার। গত বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছে সেখানকার অর্থ ও হিসাব দপ্তর। এই বাজেটে আনন্দিত সেখানকার শিক্ষক-শিক্ষার্থী সহ সংশ্লিষ্টরা। তবে অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা কর্মে সহায়তার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে আরো বেশি বরাদ্দের আহবান এসেছে তাদের কাছ থেকে।
বিশ্ববিদ্যালয়টির অর্থ ও হিসাব শাখার উপ-পরিচালক (ডিডি) সুব্রত কুমার বাহাদুর জানান, প্রতি অর্থ বছরের (জুন-জুলাই) শুরুতে একটি মূল বাজেট ও বছরের মাঝামাঝি একটি সম্পূরক (রিভিউ) বাজেট প্রণয়ন করা হয়। মূল বাজেটের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রয়োজন অনুযায়ী সম্পূরক বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি বা হ্রাস করা হয়। গত অর্থ বছরে সেখানকার মূল বাজেট ছিল ২৯ কোটি ৬১ লক্ষ টাকা। এ বছর সেখানকার উপাচার্যের তৎপরতায় এই বাজেট বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৫ কোটি ৩ লক্ষ টাকায়। তিনি আরো জানান, গত বছর মূল বাজেটে মূলধন অনুদান খাতে বরাদ্দ ছিল ১ কোটি ৭৭ লক্ষ টাকা। যা এ বছর ৪ কোটি ৮৫ লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে। গতবারের পণ্য ও সেবা খাতের ১১ কোটি ৩৪ লক্ষ টাকার বাজেট এবার করা হয়েছে ১৪ কোটি ৪২ লক্ষ টাকা। এছাড়া একাডেমিক গবেষণা খাতে (নিয়মিত ও বিশেষ) গত বছর মূল বাজেট ছিল ৪৫ লক্ষ টাকা যা এবার ৫ লক্ষ টাকা বাড়িয়ে অর্ধ কোটি করা হয়েছে।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. খোরশেদ আলম গবেষণা খাতে আরো বরাদ্দ বৃদ্ধি দরকার বলে মনে করেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয় মূলত হবে একটা গবেষণাধর্মী প্রতিষ্ঠান যেখানে জ্ঞান সৃষ্টি ও চর্চার বিষয়টিই প্রাধান্য পাওয়া উচিত। আমাদের উচ্চ শিক্ষাকে বিশ্বমানের করতে হলে গবেষণাখাতকে সর্বোচ্চ গুরুত্ব¡ দেওয়া উচিত। তবে তিনি উল্লেখ করেন, বর্তমান সরকারের সময়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), শিক্ষামন্ত্রণালয়সহ বেশ কিছু প্রতিষ্ঠান গবেষণা প্রকল্পে ভালো বরাদ্দ দিচ্ছে যেটা ইতিবাচক। বাজেট বৃদ্ধিতে খুশি হলেও অবকাঠামোগত ও একাডেমিক বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধির দাবি এসেছে শিক্ষার্থীদের কাছ থেকে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT