শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত করা হবে না : শিক্ষা সচিব শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত করা হবে না : শিক্ষা সচিব - ajkerparibartan.com
শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত করা হবে না : শিক্ষা সচিব

2:51 pm , January 24, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ ছাত্রজীবনের আনন্দ-বেদনার স্মৃতির ঝাঁপি খুলে বসেছিলেন প্রাক্তন শিক্ষার্থীরা। সাবেক ও প্রাক্তন শিক্ষার্থীদের আগমনে শুক্রবার সকাল থেকেই মুখর ছিল বিদ্যালয় মাঠ। বহু বছর পর সতীর্থ ও অনুজ সহপাঠীকে কাছে পেয়ে একে অপরকে জড়িয়ে ধরেন। এমন চিত্র দেখা গেছে বরিশাল সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের সিংহেরকাঠী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সুবর্ন জয়ন্তী ও পুনর্মিলনী উৎসবে। এক সময়ের প্রিয় বিদ্যাপীঠে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে সাবেক শিক্ষার্থীরা আনন্দে মেতে ছিলেন দিনভর। অনেকেই বলেছেন, সবুজ-শ্যামল পাখিডাকা আবহে গড়ে ওঠা অর্ধশতাধিক বছরের প্রচীন সিংহেরকাঠী বহুমুখী উচ্চবিদ্যালয় এখনও তাদের গর্ব।
বেলা সাড়ে ১১টায় বিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় সংগীত পরিবশেন ও জাতীয় পতাকা উত্তোলন করে পূনর্মিলনী উৎসবের সুচনা হয়। পরে বেলুন উড়িয়ে ও কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো মাহবুব হোসেন এবং বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশনের সভাপতি ও টাইমস মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ। এর আগে তারা বিদ্যালয়ের প্রশাসনিক ভবনে প্রতিষ্ঠিত ভাষা আন্দোলন ও স্বাধীনতা ম্যুরাল উদ্বোধন করেন।
সুবর্ন জয়ন্তী ও পূনর্মিলনী অনুষ্ঠানের আলোচনা সভা পর্বে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, দেশে করিগরী শিক্ষার প্রসার ঘটাতে হবে। কারন শিক্ষার প্রধান লক্ষ হচ্ছে মানবসম্পদ তৈরী করা। শিক্ষাক্ষেত্রে কারিগরী শিক্ষাকে আরও গুরুত্ব দিয়ে স্থানীয় চাহিদার ভিত্তিতে ট্রেড কোর্স চালু করা হবে। সচিব আরও বলেন, শিক্ষাকে আরও সার্বজনীন করতে সরকারের কর্মসূচীর অভাব নেই। প্রয়োজনীয় বরাদ্দও দেয়া হয়। তবে সকল বরাদ্দ দাযিত্বশীলতার সঙ্গে ব্যয় করতে হবে। তিনি আরও বলেন, শিক্ষাখাতে দূর্ণীতি বরদাশত করা হবেনা। দূর্ণীতির সঙ্গে কোন আপোষ নেই। কারন দূর্ণীতি করায় প্রধানমন্ত্রী নিজের দলের প্রিয় কর্মীকেও রেহাই দেননি। তাই শিক্ষাখাতে কেউ দূর্ণীতি করে ছাড় পাবেন না। বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশনের সভাপতি ও টাইমস মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ.কে আজাদ বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উন্নত বাংলাদেশ গড়তে হলে সবাইকে দেশকে ভালবাসতে হবে। একজন সুনাগরিকই পারে দেশের কল্যানে কাজ করতে। তিনি সিংহেরকাঠী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন এবং মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি চালুর জন্য ব্যক্তিগতভাবে ২৫ লাখ টাকা অনুদান দেয়ার কথা ঘোষণা করেন। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাদিরা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন এনার্জি রেগুলেটরী কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব আব্দুর রউফ (এ.আর) খান, সাবেক সচিব এ,কে.এম শামসুল আলম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, বরিশালের জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান, বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল অঞ্চল পরিচালক প্রফেসর মো. মোয়াজ্জেম হোসেন, সাবেক সদর উপজেলা চেয়ারম্যান আজিজুল হক আক্কাস, বর্তমান ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম মোস্তফা।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT