গ্লোবাল এলিমেন্ট অনুন্নত দেশকে অস্থির করছে গ্লোবাল এলিমেন্ট অনুন্নত দেশকে অস্থির করছে - ajkerparibartan.com
গ্লোবাল এলিমেন্ট অনুন্নত দেশকে অস্থির করছে

2:43 pm , January 22, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর জিয়া রহমান বলেছেন, বাংলাদেশের মত অনুন্নত দেশে একটি ক্রান্তিকাল অবস্থান করছে। এই ক্রান্তিকালে আমরা নানা ধরনের অপরাধের মুখোমুখি হচ্ছি। এখন আমরা মর্ডানাইজেশনের দিকে যাচ্ছি। এর ফলে নেতিবাচক ‘গ্লোবাল এলিমেন্ট’ মানুষের মধ্যে ঢুকে গেছে। আর এটি প্রচন্ড অস্থিরতা সৃস্টি করছে। আমরা না উন্নত বিশ্বের দিকে যেতে পাড়ছি , না ট্র্যাডিশনাল সোসাইটির মধ্যে আছি। নতুন যে সমাজের দিকে আমরা যাচ্ছি তার প্রাথমিক স্তরের উন্নয়নে অসম চরিত্র বিদ্যমান। গতকাল বুধবার বরিশাল বিএম কলেজে সামাজিক পরিবর্তন ও সাম্প্রতিক সময়ের অপরাধ প্রবনতা বিষয়ক এক সেমিনারে মুল প্রবন্ধ উপস্থপনায় তিনি এসব কথা বলেন।
কলেজের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোর্শেদা নাজনীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএম কলেজ অধ্যক্ষ প্রফেসর মো: শফিকুর রহমান শিকদার। আলোচক ছিলেন সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: আসাদুজ্জামান।
সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএম কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, শিক্ষক পরিষদ সম্পাদক মো: আল আমিন সরোয়ার, অস্ট্রলিয়ার টাইটান ইউনিভার্সিটির অধ্যাপক ড. দেওয়ান আশরাফ প্রমূখ। সেমিনারের সঞ্চালনায় ছিলেন বিএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো: হুমায়ুন কবীর ও ড. মো: ইব্রাহীম খলিল।
সেমিনারে ছাত্র-ছাত্রীদের নানা প্রশ্নের জবাবে বক্তারা বলেন, সামাজিক পরিবর্তনের কারনে সাম্প্রতিক সময়ে নানা ধরনের নতুন নতুন অপরাধ প্রবনতা দেখা দিয়েছে সমাজে। এসব অপরাধ মোকাবেলায় বর্তমান প্রজন্মকে সচেতন হওয়ার আহবান জানানো হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT