বরিশাল শিক্ষা বোর্ডে বেড়েছে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা বরিশাল শিক্ষা বোর্ডে বেড়েছে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা - ajkerparibartan.com
বরিশাল শিক্ষা বোর্ডে বেড়েছে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা

2:36 pm , January 22, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ আগামী ৩ ফেব্রুয়ারি সারা দেশে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবারের পরীক্ষায় বরিশাল বোর্ডে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। যার কারনে পূর্বের থেকে বেড়েছে দুটি কেন্দ্রও। এবার বিভাগের ছয় জেলার মোট এক হাজার ৪২৮টি বিদ্যালয় থেকে অংশগ্রহন করবে ১ লাখ ১৩ হাজার ৮৩ জন পরীক্ষার্থী। যা গত বছরের থেকে পাঁচ হাজার ৫০৮ জন বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে অনিয়মিত পরীক্ষার্থী ২৩ হাজার ৪০৯ জন। যা মোট পরীক্ষার্থীর প্রায় ২১ শতাংশ।
তাছাড়া এবার বরিশাল বোর্ডে অধীনে ১৭৮টি কেন্দ্রে পরীক্ষা গ্রহন করা হবে। গত বছর এর সংখ্যা ছিলো ১৭৬টি। ওই বছর এক হাজার ৪২৮টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছিলো ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন।
বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘বরাবরের ন্যায় এবারও বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এ জেলার মোট ৬৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করবে ৩৭ হাজার ৮১৭ জন। যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১১৩ জন এবং ছাত্রী ১৯ হাজার ৭০৪ জন। এছাড়া ২০২০ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় সব থেকে কম পরীক্ষার্থী অংশগ্রহন করছে ঝালকাঠি জেলা থেকে। এ জেলার মোট ১৭টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দিবেন ১০ হাজার ৫৮১ জন। যার মধ্যে ছাত্র ৪ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৫ হাজার ৬৯৬ জন।
এছাড়া পিরোজপুর জেলার ১৭টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ২৮৯ জন। এর মধ্যে ছাত্র ৬ হাজার ১৯৪ জন এবং ছাত্রী ৭ হাজার ৯৫ জন।
পটুয়াখালী জেলার ৩০টি পরীক্ষা কেন্দ্রে অংশগ্রহন করবেন ২১ হাজার ৭৭৯ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৬২৮ জন ও ছাত্রী ১০ হাজার ১৫১ জন। বরগুনা জেলার ২২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ১৫৯ জন। যার মধ্যে ছাত্র ৬ হাজার ১৬৪ জন এবং ছাত্রী ৫ হাজার ৯৯৫ জন।
এছাড়া ভোলা জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৪৫৮ জন। যার মধ্যে ছাত্র ৯ হাজার ৩৩৭ জন এবং ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ১২১ জন। এ জেলায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩টি।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, ‘এবারের মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৯ হাজার ৫৫২ জন। এছাড়া জিপিএ মানোন্নœয়নের জন্য পরীক্ষা দিবেন ১২২ জন। তাছাড়া পূর্বে পরীক্ষায় অকৃতকার্য হওয়া ২৩ হাজার ৪০৯ জন অনিয়মিত পরীক্ষার্থী ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করবেন।
বরিশাল বোর্ড সূত্রে জানাগেছে, ‘গত বছরের থেকে পরীক্ষার্থীর সংখ্যা যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনি অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। গত বছর অনিয়মিত শিক্ষার্থী ছিলো ২০ হাজার ৬১২ জন। এবার পূর্বের থেকে ২ হাজার ৭৯৭ জন অনিয়মিত পরীক্ষার্থী বেশি। বিগত বছর জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষা দিয়েছিলো ১৪৪ জন। তার থেকে এ বছর ২২ জন কম।
বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, ‘এবারের এসএসসি পরীক্ষায় বরগুনা ও বরিশালে দুটি কেন্দ্রে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে একটি বরগুনার আয়লা মাধ্যমিক বিদ্যালয় এবং অপরটি বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।
তিনি বলেন, ‘পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে গত দু’দিন ধরে কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার খাতাসহ বিভিন্ন সরঞ্জামাদী প্রেরণ করা হয়েছে। পাশাপাশি খোলা হয়েছে একটি বিশেষ কন্ট্রোল রুমও। পরীক্ষা সুষ্ঠু ও নকল মুক্ত করতে ভিজিলেন্স টিমসহ বিভিন্ন কার্যক্রম গ্রহন করা হচ্ছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT