প্লান অনুমোদন জটিলতায় আটকে আছে নগরীতে বহুতল ভবন নির্মান প্লান অনুমোদন জটিলতায় আটকে আছে নগরীতে বহুতল ভবন নির্মান - ajkerparibartan.com
প্লান অনুমোদন জটিলতায় আটকে আছে নগরীতে বহুতল ভবন নির্মান

3:23 pm , January 16, 2020

 

হেলাল উদ্দিন ॥ সুরাহা হচ্ছে না নগরীতে বহুতল ভবন নির্মানের জন্য প্লান (নকশা) অনুমোদনের বিষয়টি। দাপ্তরিক জটিলতা ও সিদ্ধান্তহীনতায় আটকে আছে বহুতল ভবন নির্মান প্লান। দীর্ঘ দিন ধরে এ পরিস্থিতির কোন সমাধান না হওয়ায় নগরবাসীর ভোগান্তি বাড়ছে। তেমনি নগর উন্নয়ন ব্যাহত হচ্ছে। নগর ভবন বঞ্চিত হচ্ছে প্লান ফি বাবদ বড় অংকের কর থেকে।
বিসিসির প্রকৌশল বিভাগের তথ্য মতে, ২০১৭ সালের পূর্ব পর্যন্ত বহুতল ভবন (৬ তলার উপরে) নির্মানে প্লান অনুমোদন দেয় নগর ভবন। কিন্তু ২০১৭ সালে স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে একটি প্রজ্ঞাপন জারীর এ ক্ষমতা কেড়ে নেয়া হয়। প্রজ্ঞাপনে নগরীতে ৬ তলার উপরে অনুমোদন দিতে জেলা প্রশাসককে এ সংক্রান্ত একটি কমিটি গঠন করার নির্দেশ দেয়া হয়। কিন্তু তৎকালীন জেলা প্রশাসক এ বিষয়ে কার্যকরী কোন পদক্ষেপ গ্রহন করেননি। ফলে বহুতল ভবনের প্লান অনুমোদনের বিষয়টি আমলাতান্ত্রিক জটিলতায়। বরিশাল সিটি করপোরেশন সুত্রে জানা গেছে, নগরীতে ২০১৭ সালের পূর্বে বেশ কিছু বহুতল ভবনের অনুমোদন দিয়েছে নগর ভবন। কিন্তু স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে ওই প্রজ্ঞাপন জারির পর থেকে নগরীতে আর কোন বহুতল ভবনের অনুমোদন দেয়া হয়নি। ওই সময়ের পর থেকে বহুতল ভবন নির্মানে ইচ্ছুক ব্যক্তিরা নগর ভবন আর জেলা প্রশাসক’র দপ্তরে গিয়ে ধর্না দেয়। শুধু আবেদন জমা নেয়া ছাড়া অনুমোদন দেয়ার বিষয়টি ঝুলিয়ে রাখে সংশ্লিষ্টরা। এই ভোগান্তির কারনে ইচ্ছুক কোন ব্যক্তি বহুতল ভবন নির্মান করতে এখন আর আগ্রহী নয়। বিসিসির প্লান শাখার এক সহকারী বলেন, প্লান অনুমোদনের জন্য ৬ তলার নিচে প্রতি বর্গফুট মিটারে ৩০ টাকা এবং ৬ তলার উপরে ৬০ টাকা করে ফি নেয়া নেয়া হয়। বহুতল ভবন অনুমোদন না দেয়ার কারনে করপোরেশন বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমানে অন্তত ১৫ টি বহুতল ভবনের প্লান আবেদন জমা রয়েছে।
বিসিসির অপর একটি সুত্র জানিয়েছে প্লান অনুমোদনের সাথে সিটি করপোরেশন ছাড়াও আরো একাধিক প্রতিষ্ঠান রয়েছে। ফলে নগর ভবনসহ জড়িতরা প্লান অনুমোদন নিয়ে তেমন কোন সিদ্বান্ত দেয় না। এ কারনেই বহুতল ভবনের অনুমোদনের বিষটি সুরাহা হচ্ছে না। আর যে কমিটি গঠন করা আছে তাও তেমন একটা কার্যকর নেই।
বিসিসির স্থপতি হৈমন্তি শুকলা বলেন, সত্যি বলতে বহুতল ভবনের প্লান দেয়ার ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। জেলা প্রশাসন, করপোরেশনসহ আরো কয়েকটি সংস্থার সমন্বয়ে একটি কমিটি করে সেই কমিটির মাধ্যমে প্লান অনুমোদন দেয়ার একটি সিদ্ধান্ত হয়েছে।
তবে বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, প্লান অনুমোদনের বিষয়ে কোন জটিলতা নেই। এজন্য একটি কমিটিও গঠন করা আছে। কোন ব্যক্তি আমাদের কাছে আবেদন জমা দিলে আমরা প্লান অণনুমোদনের ব্যবস্থা নেব।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT