গনপূর্ত অধিদপ্তরের প্রায় সাড়ে ৯ একর জমির অবৈধ দখলদার উচ্ছেদ গনপূর্ত অধিদপ্তরের প্রায় সাড়ে ৯ একর জমির অবৈধ দখলদার উচ্ছেদ - ajkerparibartan.com
গনপূর্ত অধিদপ্তরের প্রায় সাড়ে ৯ একর জমির অবৈধ দখলদার উচ্ছেদ

3:05 pm , November 24, 2019

নিজস্ব প্রতিবেদক ॥ সদর উপজেলার তালতলী বাজারের গণপূর্ত বিভাগের প্রায় সাড়ে ৯ একর জমির অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়েছে। গতকাল রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দখলদার চরবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগ ও বিএনপির দলীয় কার্যালয়, ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয়, পাইকারী মাছ বাজার, ইট, বালু বিক্রির খোলা, ১২টি বসতঘর, ১০৩টি দোকানঘর মোট ১২০টি উচ্ছেদ করা হয়েছে। পরে গনপূর্ত জমির সীমানা পরিমাপ করে ভবিষ্যতে দখল প্রতিরোধে সাইনবোর্ড স্থাপন করেছে। উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ ফায়ার সার্ভিস ও পুলিশের শতাধিক সদস্য ছিল।
গনপূর্ত অধিদপ্তর সুত্রে জানা গেছে, তালতলী বাজার এলাকায় তাদের ৯ একর ১৫ শতাংশ জমি রয়েছে। যার পরিমান বর্তমান বাজার মূল্যে ১০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। এক সময় এই জমিতে গণপূর্তের নিজস্ব ইটভাটা ছিল। বিভিন্ন সময় এই জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মান করে স্থানীয় প্রভাবশালীরা। ২০১৫ সালে ৫৮ জন দখলদারের তালিকা তৈরি করে গণপূর্ত। তালিকায় স্থানীয় জনপ্রতিনিধি সহ আওয়ামী লীগ ও বিএনপির একাধিকার নেতাকর্মীর নাম রয়েছে। দীর্ঘ দিন জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ চিঠি চালাচালি করলেও দখলমুক্ত করতে পারেনি। ওই জমি মুক্তিযোদ্ধা সংসদের, স্থানীয় আওয়ামী লীগ, বিএনপির দলীয় কার্যালয় করাসহ বিভিন্ন স্থাপনা করার মাধ্যমে দখল করা হয়। এ জমির সিংহভাগ স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বরসহ প্রভাবশালীরা যে যেভাবে পেরেছে দখল করেছে। এ মাসের শুরুর দিকে বরিশাল জেলা প্রশাসনের কাছে জমিতে অবৈধ দখলদারদের একটি তালিকা হস্তান্তর করে। ওই তালিকা অনুসারে গতকাল উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ বিষয়ে বরিশাল গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অলিভার গুদা জানিয়েছেন, এখন কর্তৃপক্ষের উচিত হবে দ্রুত উদ্ধারকৃত জমিতে সীমানা প্রাচীর নির্মান করে দখলে নিয়ে আসা। বিলম্ব হলে আবার এই জমি বেদখলের সম্ভাবনা রয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT