টিসিবির তিন পন্যের মুল্যহ্রাস সাড়া মিলেছে ক্রেতাদের টিসিবির তিন পন্যের মুল্যহ্রাস সাড়া মিলেছে ক্রেতাদের - ajkerparibartan.com
টিসিবির তিন পন্যের মুল্যহ্রাস সাড়া মিলেছে ক্রেতাদের

6:05 pm , May 19, 2018

মতুর্জা জুয়েল ॥ টিসিবি’র পন্যের মূল্য কমিয়ে আনায় নগরীতে চাহিদা বেড়েছে। নগরীতে ভ্রাম্যমানভাবে বিক্রি করা ৫টির মধ্যে তিনটি পন্য’র দাম কমানো হয়েছে। সর্বনিম্ন ৫ থেকে ২০ টাকা করে কমানো হয়েছে। এছাড়াও নগরীতে ভ্রাম্যমান পন্য বিক্রির কার্যক্রম বাড়ানো হচ্ছে। আজ থেকে নগরীতে ৫টি ট্রাকে করে পন্য বিক্রি করবে টিসিবি।

দপ্তরটির আঞ্চলিক কার্যালয় সুত্র জানিয়েছে, রমজানকে সামনে রেখে নগরীর বাজার স্থিতিশীল রাখতে গত ১৫ মে থেকে নগরীতে একটি ট্রাকে করে পন্য বিক্রি কার্যক্রম শুরু করে টিসিবি। নগরীর সিটি কর্পোরেশনের সামনে নিজস্ব ব্যবস্থাপনায় শুরু করা পন্য বিক্রি কার্যক্রমে তেমন সাড়া মেলেনি। টিসিবি’র পাচটি পন্য মুশুরী ডাল, ছোলা বুট, সয়াবিন তেল, চিনি ও খেজুর’র মুল্য বাজারে প্রায় সমান ছিল। টিসিবি’র ৫৫ টাকা কেজি দরের মুশুরী, ৭০ টাকা কেজির ছোলা বুট, তেল প্রতি লিটার ৮৫, চিনি ৫৫ ও খেজুর ১২০ টাকা দরের কারনে ক্রেতাদের মতো ডিলারদেরও তেমন আগ্রহ ছিল না। তাই টিসিবি পন্যর দাম কমিয়ে দেয়। মশুর ডাল ও ছোলা বুটে কেজিতে ৫ এবং খেজুরে ২০ টাকা কমিয়ে দেয়। এই কারনে প্রথম রোজায় ডিলাররা পন্য খালাস করে। প্রথম রোজায় নগরীতে ভ্রাম্যমান বিক্রির জন্য আরো দুইটি ট্রাক বেড়ে যায়। গতকাল শনিবার তিনটি ট্রাকে করে পন্য বিক্রির কার্যক্রমে বেশ সাড়া পড়ে। তাই আজ রোববার থেকে আরো দুই ডিলার পন্য খালাস করে নগরীতে ভ্রাম্যমানভাবে বিক্রির সিদ্বান্ত জানিয়েছে। তারা রোববার থেকেই বিক্রি করবে। তাই আজ থেকে নগরীতে পাঁচটি ট্রাকে বিক্রি হবে টিসিবি’র নিধারিত পাঁচটি পন্য।

শনিবার দুপুরে নগরীর সরকারী জিলা স্কুল মোড়ে টিসিবি’র ট্রাক থেকে পন্য ক্রয়কারী মো. কামরুল জানান, মূল্য কমিয়ে আনায় এখন প্রতি কেজি ছোলা ও মুশুর ডালে ১০-১৫ টাকা সাশ্রয় হচ্ছে। প্রতি কেজি খেজুর বাজারের খেজুরের তুলনায় ২০-৩০ টাকা কম। এছাড়া টিসিবির পন্যর গুনগত মান ভাল থাকায় এখান থেকে পন্য ক্রয় করেছেন তিনি।

টিসিবির ডিলার জাহাঙ্গীর আলমের বিক্রয় প্রতিনিধি মো. ইয়াছিন মিয়া জানান, শুক্রবার বিকেল থেকে টিসিবির পন্যর মূল্য কমানোর কথা জানানো হয়।এর পর পরই ডিলাররা পন্য উত্তোলনে আগ্রহ প্রকাশ করে। এখনোও অনেক ক্রেতা পন্যের মূল্য কমানোর বিষয়টি জানেনা। রমজানের শুরুতে অনেকেই সাপ্তাহিক ও মাসিক বাজার করার কারেনে ক্রেতাদের চাপ কিছুটা কম। আগামী সপ্তাহ থেকে ক্রেতাদের চাপ বাড়ার সম্ভাবনা রয়েছে। রমজান শুরু হওয়ার একদিন পূর্বে টিসিবির পন্যের মূল্য কমানো হলে ক্রেতারা উপকৃত হওয়ার পাশাপাশি টিসিবির সকল পন্যই বিক্রয় হতো।

টিসিবির বরিশাল আঞ্চলিক কার্য্যলয়ের অফিস প্রধান হাওলাদার মোঃমাসূম জানান,ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)কেন্দ্রীয় কার্য্যালয়ের সিদ্ধান্ত মোতাবেক পন্যর মূল্য কমানো হয়েছে। বাজারে পন্যর মজুদ ও বাজার দর নিয়ন্ত্রন করার লক্ষ্যেই মূল্য কমানো হয়েছে। এবারের মুশুর ডাল ও ছোলা বুট অষ্ট্রেলিয়া থেকে আনা হয়েছে। এ পন্যের মান বাজারের পন্যের মানের তুলনায় অনেক ভাল । ফলে এবার পন্যের মূল্য কিছুটা বেশী । এছাড়া এবার মধ্যেপ্রাচ্যে থেকে আনা খেজুরের মান অনেক ভালো হওয়ায় খেজুর প্রায় শেষ হয়ে গেছে। এছাড়া চিনি ও সয়াবিন স্থানীয় পুষ্টি কোম্পানী থেকে সংগ্রহ করা হয়েছে। ফলে আমরা আশা করছি রমজান মানের মধ্যেই টিসিবির বরাদ্দকৃত পন্য শেষ হয়ে যাবে । এছারা বাজারে ব্যাবসায়ীরা কৃত্তিম সংকট তৈরীর চেষ্টা করলে টিসিবি নিজস্ব ব্যবস্থাপনায় ট্রাক সেলের ব্যবস্থা করে বাজার নিয়ন্ত্রনে কাজ করবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT