ঢাকা-বরিশাল মহাসড়ক সংস্কার শেষ হতে-না হতেই খানা খন্দ ঢাকা-বরিশাল মহাসড়ক সংস্কার শেষ হতে-না হতেই খানা খন্দ - ajkerparibartan.com
ঢাকা-বরিশাল মহাসড়ক সংস্কার শেষ হতে-না হতেই খানা খন্দ

6:25 pm , April 26, 2018

গৌরনদী প্রতিবেদক ॥ অনিয়ম, দূর্নীতি ও নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় ঢাকা-বরিশাল মহাসড়ক সংস্কার কাজ শেষ করার আগেই চলমান অবস্থায় কটকস্থল থেকে রাস্তায় বড় বড় গর্ত তৈরী হয়ে খানাখন্দে পরিনত হয়েছে। সদ্য সমাপ্ত রাস্তার ওই অংশটুকুর মধ্যে ১১টি স্থানের রাস্তা ডেবে গেছে। এতে পুনরায় ভোগান্তিতে পড়েছে দুরপাল্লার যানবাহন চালকসহ যাত্রীরা। এলাকাবাসির অভিযোগ অনিয়ম, দূর্নীতি ও নিন্মমানের নির্মান সামগ্রী ব্যবহার করায় কাজ হস্তান্তর আগের খানাখন্দে পরিনত হয়েছে।
বরিশাল সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, বরিশাল সড়ক ও জনপথ বিভাগ ঢাকা -বরিশাল মহাসড়কের গৌরনদীর আনোয়ারা হাসপাতাল থেকে ভূরঘাটা পর্যন্ত ১১.৮০০ কিলোমিটর দুই পাশে ৬ ফুট সম্প্রসারন ও সংস্কারের জন্য ২০১৬-২০১৭ই অর্থ বছরে ১৮ কোটি টাকার একটি প্রকল্প গ্রহন করেন। প্রকল্প বাস্তবায়নের জন্য রাজশাহীর এম, এস, এ, এম, পিজে, ভি লিঃ নামে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেন। অনেক আগে কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান এক বছরেও কাজ শেষ করতে পারেনি। এরই মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্প রিভাইস স্টিমেট করে ১৮ কোটি থেকে ২২ কোটিতে বৃদ্ধি করেন।
ভূক্তভোগী ও এলাবাসির অভিযোগ করেন, ঠিকাদার প্রতিষ্ঠানের এক বছর আগে কাজ শেষ করার কথা থাকলে এখনও শেষ করতে পারেন নাই। ঠিকাদারি প্রতিষ্ঠান সওজের কর্মকর্তাদের যোগ সাজসে প্রকল্প বাস্তবায়নে অনিয়ম দূর্নীতি ও খুবই নিন্মমানের সামগ্রী ব্যবহার করেছেন। যে পরিমান বিটুমিন ও পাথর দেয়ার কথা ছিল ঠিকাদার না দিয়ে বেইজে পুরানো রাস্তার মালামাল ব্যবহার করে জোড়াতালি দিয়ে কাজ করেছেন। ফলে কাজ শেষ করার পূবর্ইে চলমান অবস্থায় ডেবে গিয়ে খানাখন্দে পরিনত হয়েছে।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, কটকস্থল থেকে খাঞ্জাপুর পর্যন্ত রাস্তায় বড় বড় গর্ত তৈরী হয়ে হয়েছে। কটকস্থল, আরিফ ফিলিং ষ্টেশন, বার্থী হাইস্কুল, বার্থী কলেজ, ইল্লার উত্তর পাশ, খাঞ্জাপুর সরদার বাড়ির সামনে, গাইনের পাড়, ইল্লা ফিলিং ষ্টেশন ও খাঞ্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১১টি স্পটে অবস্থা খুবই খারাপ। এই স্থানগুলেতে সদ্য সমাপ্ত কাজের পরে বড় বড় গর্ত সৃষ্ঠি হয়েছে। রাস্তার পিচ ও পাথর উঠে গেছে। এ ছাড়া কাজের অনেক স্থানে পাথর উঠে গিয়ে আলাদা হয়ে গেছে। এসময় স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘ ভোগান্তির পর রাস্তা সংস্কার হওয়ায় অনেকটা আশাবাদি ছিলাম কিন্তু সংস্কারের পরে দেখলাম নতুন রাস্তা পুরাতনের চেয়েও খারাপ হয়ে গেছে। কাজ শেষ হওয়ার পূর্বেই খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়েছে। যদিও গর্ত ভরাট কাজ করছেন ঠিকাদারের লোকজন।
কটকস্থল এলাকার মো. গিয়াস উদ্দিন(৪৫), আব্দুর রব(৪৮), ইল্লার আব্দুল বারেক(৪৩), খাঞ্জাপুরের আব্দুর রহিম(৫২) ক্ষোভ প্রকাশ করে বলেন, এই সড়কটি সংস্কার নিয়ে ঠিকাদার অনিয়ম, দূর্নীতি ও তালবাহানা করে যাচ্ছে কিন্তু দেখার যেন কেউ নাই। এ সময় স্থানীয় এক ঠিকাদার ও এক প্রকৌশী বলেন, পুরাতন রাস্তা ষ্টেলি ফাই (চওয়া)র পরে নতুন করে বেইজ টাইপ তৈরী করে ভালভাবে কমপেক্ট করে তার উপর বাই-ার কোর্স (দ্বিতীয় ধাপ) কাজ করার কথা ছিল। কিন্তু ঠিকাদার পুরাতন রাস্তা তুলে ওই মালামাল দিয়ে বেইচ কোর্স তৈরী করেছে। যা পানি দিয়ে ঠিকমত কমপেক্ট করা হয়নি। জোড়াতালি দিয়ে কোন রকম দায়সারা কাজ করায় রাস্তার এ পরিনতি হয়েছে। তাছাড়া বাই-ার কোর্স ও প্রাইমকোটে পরিমানমত বিটুমিন ব্যবহার করা হয়নি। ব্যবহৃত বিটুমিন ছিল খুবই নিন্মমানের।
এ সময় সড়কে চলাচলকারী যানবাহনে চালক আব্দুল জলিল সরদার(৪৫) দেলোয়ার হোসেন(৩৫) স্বপন সরদার(৩২)সহ অনেকেই বলেন, সড়ক সংস্কারের নামে সরকারের কোট কোটি টাকা অপচয় করা হয়েছে। সওজ ও ঠিকাদার মিলে সরকারি টাকা লুটপাট করেছে। কাজের কিছুই হয়নি। তারা তীব্র ক্ষোভের সঙ্গে আরো বলেন, কাজ শেষ করতে পারেনি এরই মধ্যে সামান্য বৃষ্টিতে খানাখন্দ। আগামি বর্ষা মৌসুমে ঢাকা-বরিশাল মহাসড়ক খালে পরিনত হবে।
অভিযোগ সম্পর্কে মেসার্স এম, এস, এ, এম, পিজে, ভি লিঃ ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে ফোন বন্ধ পাওয়া যায়। প্রকল্প তদারকি কাজে নিয়োজিত মোহাম্মদ আলম বলেন, সাব লেয়ার তৈরীতে কিছুটা সমস্যাজনিত কারনে ডেবে খানাকন্দ তৈরী হয়েছে। নিন্মমানের সামগ্রী ব্যবহার, অনিয়ম ও দূর্নীতি প্রসঙ্গে বলেন, সমস্যা হলে একেক জনে একেক কথা বরতেই পারে। সমস্যা হয়েছে নতুন করে কাজ করে সমস্যার সমাধান করা হবে।
এ প্রসঙ্গে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আবু হানিফ বলেন, ঠিকাদারকে ১১ কোটি টাকা বিল দেওয়া হয়েছে। সে পরিশোতকৃত বিলের চেয়ে অনেক বেশী কাজ করেছে। কাজে ব্যবহৃত বিটুমিনের মান খারাপ ও বৃষ্টির কারনে এ অবস্থা তৈরী হয়েছে। ইতোমধ্যেই ঠিকাদারি প্রতিষ্ঠানকে সংশোধন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ প্রসঙ্গে নির্বাহী প্রকৌশলী গোলাম মস্তফা বলেন, প্রকল্পের ৯২/৯৩ শতাংশ কাজ শেষ হয়েছে। ডেবে যাওয়া ও খানাখন্দ সৃষ্টি হওয়া সম্পর্কে বলেন, আমি সরেজমিনে গিয়ে বিষয়টি পয়েন্ট আউট করেছি এবং ঠিকাদারের লোকজনকে পুরাটা তুলে রেক্টিফাইড করতে বলা হয়েছে। অনিয়ম দূর্নীতি নয় ঠিকাদারের কিছুটা ভুল ও বিটুমিন জ্বলে যাওয়ায় কারনে এ সম্যস্যা হয়েছে। শীঘ্রই সমাধান করা হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT