শেক্সপিয়রের কাছ থেকে বর্তমান প্রজন্মের অনেক কিছুই শেখার আছে-র‌্যাব ডিজি শেক্সপিয়রের কাছ থেকে বর্তমান প্রজন্মের অনেক কিছুই শেখার আছে-র‌্যাব ডিজি - ajkerparibartan.com
শেক্সপিয়রের কাছ থেকে বর্তমান প্রজন্মের অনেক কিছুই শেখার আছে-র‌্যাব ডিজি

6:59 pm , April 23, 2018

নিজস্ব প্রতিবেদক ॥ সরকারি বরিশাল কলেজে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ইংরেজ মহাকবি উইলিয়াম শেক্সপিয়ার’র ৪৫৪ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সোমবার কলেজের ইংরেজী বিভাগের আয়োজনে মহাকবির জন্ম উৎসব পালন করা হয়। এই উৎসবে প্রধান অতিথি ছিলেন র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ-পিপিএম, বিপিএম।
প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি বলেন, ইংরেজ মহাকবি ইউলিয়াম শেক্সপিয়ার ১৫৬৪ সালের এই দিনে জন্মগ্রহন ও ১৬১৬ সালের এপ্রিল মাসের একই দিনে মৃত্যু বরণ করেছিলেন। এই ইংরেজ মহাকবি শুধুমাত্র ইংরেজী সাহিত্যকেই সমৃদ্ধ করেননি। বরং ইংরেজী ভাষাকেও সমৃদ্ধ করেছিলেন। সৃষ্টি করেছিলেন ১৭শ’র বেশি শব্দ। কারো কারোর মতে এর সংখ্যা আরো বেশি। তিনি তখনকার তথাগত প্রভাবশালীদের বিরুদ্ধে লিখেছিলেন। লিখেছেন শোষিতদের পক্ষেও। তার কাছ থেকে বর্তমান প্রজন্মের অনেক কিছুই শেখার আছে।
তিনি বলেন, ৫২ বছরের জীবনে উইলিয়াম শেক্সপিয়ার ছিলেন একাধারে কবি ও নাট্যকার। তাই তাঁকে ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও বিশ্বের একজন অগ্রনী নাট্যকার মনে করা হয়। ইংল্যান্ডে তিনি জাতীয় কবি ও অ্যাভনের চারণকবি নামে পরিচিত। তিনি লিখেছেন ৪০টি নাটক ও ১৫৪টি সনেট কবিতা। যার মধ্যে রোমিও আ্যন্ড জুলিয়েট, জুলিয়াস সিজার, হ্যামলেট ও ম্যাকবেথ এর মত জগত বিখ্যাত লেখার কারনেই তিনি বেশী পরিচিতি পেয়েছেন। এই মহান ব্যাক্তির জন্ম ও মৃত্যু বার্ষিকীতে তার প্রতি আমাদের সম্মান জানানো উচিত। তার বিখ্যাত উক্তিগুলো আমাদের চলার পথের দিক নির্দেশনা হয়ে থাকবে বলেন প্রধান অতিথি।
গতকাল সোমবার দুপুরে সরকারি বরিশাল কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত শেক্সপিয়ারের জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যাপক খন্দকার অলিউল ইসলাম।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক ড. মু. মুহসিন উদ্দিন, সরকারি বিএম কলেজের ইংরেজী বিভাগের সাবেক প্রধান অধ্যাপক এইচএম মাহবুবুল আলম।
এছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন, বরিশাল রেঞ্জ এর ডিআইজি মো. শফিকুল ইসলাম, সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের অধ্যক্ষ অধ্যাপক শফিকুর রহমান সিকদার প্রমুখ।
এর আগে সরকারি বরিশাল কলেজ কর্তৃপক্ষের আমন্ত্রনে ইউলিয়াম শেক্সপিয়ার এর ৪৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে হেলিকপ্টার যোগে বরিশালে আসেন র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক বেনজীর আহমেদ। বিমান থেকে নামার পর পরই তাকে ফুলেল শুভেচ্ছা জানান, ডিআইজি শফিকুল ইসলাম। সেখান থেকে সরাসরি সরকারি বরিশাল কলেজে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। দুপুরে আনুষ্ঠানিকতা শেষে র‌্যাব-৮ সদর দপ্তরের উদ্দেশ্যে যাত্রা করেন মহাপরিচালক। সেখান থেকে পুনরায় হেলিকপ্টার যোগে বরিশাল ত্যাগ করেছেন।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT