নির্বাচন নিয়ে সরকারের কোন চাপ নেই- জাবেদ আলী

নিজস্ব প্রতিবেদক ॥ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বরিশালে প্রস্তুতিমূলক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বরিশাল বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. জাবেদ আলী। তিনি বলেন, নির্বাচনে সরকারের পক্ষ থেকে কোন প্রকার চাপ নেই। একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করতে বর্তমান কমিশন বদ্ধ পরিকর।
তিনি আরো বলেন, ইউপি নির্বাচনে সুষ্ঠু ও স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে যা যা করনীয় নির্বাচন কমিশন সব ব্যবস্থাই করবে। তাই নির্বাচনের কাজে নিয়োজিত এবং সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে একযোগে কাজ করে সুষ্ঠু একটি নির্বাচন উপহার দিতে হবে।
বিএনপি নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে বলে অভিযোগ করেছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, তারা সব সময় ওই অভিযোগ এনেছে।
তিনি ২০১৩ সালে অনুষ্ঠিত সিটি নির্বাচনের বিষয়টি তুলে ধরে বলেন, সেই নির্বাচন তো সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। তবুও তারা অভিযোগ তুলেছে।
সেনা মোতায়েনের বিষয়ে সাংবাদিকদের বলেন, বর্তমানে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রন কাজে নিয়োজিতরা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে পারবে। তারা ব্যর্থ হলে পরবর্তিতে ব্যবস্থা নেয়া হবে।
পৌর নির্বাচনের মতো সাংবাদিকদের বুথে যেতে বাধা দেয়ার প্রশ্নের জবাবে বলেন, এবারও বুথের মধ্যে যেতে বা ছবি তুলতে পারবেন না। নির্বাচন কমিশন থেকে দেয়া পাস নিয়ে ভ্রাম্যমানভাবে থাকতে পারবেন।
সাংবাদিকদের নিয়ম শৃংখলার বেড়াজালে আটকে রেখেও একটি মডেল নির্বাচন করার কথা জানিয়েছেন কমিশনার জাবেদ আলী।
বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার আয়োজনে এ পর্যালোচনা সভার সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. গাউস।
অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন বরিশাল রেঞ্চের ডিআইজি হুমায়ুন কবির, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মীর মো. শাহজাহান প্রমুখ।