৯ কোটি টাকা আত্মসাত ॥ জিলা স্কুলের সাবেক শিক্ষক মাওলানা ওয়ালিউল্লাহ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ॥ প্রতারনার মাধ্যমে বিভিন্ন মানুষের কাছ থেকে ৯ কোটি টাকা আত্মসাত সহ জালিয়াতির অভিযোগে বরিশাল জিলা স্কুলের সাবেক ও বর্তমান পটুয়াখালী জিলা স্কুলের ধর্ম শিক্ষক মাওলানা মো. ওয়ালিউল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সোমবার দুপুরের দিকে নগরীর কাউনিয়া এলাকার হাজেরা খাতুন স্কুলের সামনে থেকে থেকে কাউনিয়া থানার এসআই সেলিম রাজা তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে ঢাকা এবং বরিশালে দায়ের হওয়া ৩টি মামলায় গ্রেফতারী পরোয়ানা এবং অপর একটি মামলায় এক বছরের সাজাপ্রাপ্ত আসামী বলে জানিয়েছে পুলিশ।
গ্রেফতার হওয়া শিক্ষক মাওলানা মো. ওয়ালিউল্লাহ বাকেরগঞ্জ উপজেলার উত্তমপুরের ধতরাবাদ গ্রামের বাসিন্দা আলী আহমেদ এর ছেলে। প্রতারনা এবং অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলায় তার ভাই সহিদুল্লাও আসামী বলে জানিয়েছে পুলিশ।
থানা এবং মামলার বাদীদের সূত্রে জানাগেছে, মাওলানা ওয়ালিউল্লাহ ও তার ভাই সহিদুল্লাহ জমি, প্লট এবং ফ্ল্যাট ব্যবসা ও এনজিও’র নামে প্রতারনার মাধ্যমে সাধারন মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা আত্মসাত করে। এর মধ্যে আব্দুল ওহাব মাতুব্বর এর কাছ থেকে ১৪ লাখ ৪২ হাজার টাকা, কামরুল নামের ব্যক্তির কাছ থেকে ৭ লাখ, আজাদ এবং কালাম নামের দুই ব্যক্তির কাছ থেকে আরো ৮ লাখ টাকা করে ঢাকা ও বরিশালের বিভিন্ন লোকের কাছ থেকে ৯ কোটি টাকা আত্মসাত করে। এই ঘটনায় তার বিরুদ্ধে বরিশাল ও ঢাকায় পৃথক পৃথক মামলা দায়ের হয়। এর একটি মামলায় তার এক বছরের সাজা হলেও দীর্ঘ দিন ধরেই তিনি পলাতক রয়েছেন।
এদিকে মাওলানা ওয়ালিউল্লাহ বরিশালে প্রতারনা করে গাঢাকা দিতে বদলি হয়ে পটুয়াখালী জিলা স্কুলে যান। কিন্তু অর্থ আত্মসাত এবং প্রতারনার দায়ে পটুয়াখালী জিলা স্কুল থেকেও তাকে ছয় মাস পূর্বে বরখাস্ত করা হয়েছে।