হিস্টোরিয়ায় কোচিং সেন্টারের দুই শিক্ষার্থী অসুস্থ

নিজস্ব প্রতিবেদক॥ গন হিস্টোরিয়া রোগে আরো পাঁচ ছাত্রী আক্রান্ত হয়েছে। এর মধ্যে দুইজনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল শুক্রবার নগরীর বাংলা বাজার অর্নিবান ক্যাডেট কোচিং সেন্টারে এই ঘটনা ঘটে।
এদিকে গত বৃহস্পতিবার গন হিস্টোরিয়ায় আক্রান্ত সদর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের ১৮ ছাত্রী সুস্থ হয়েছে। গতকাল শুক্রবার তাদের মধ্যে অনেকেই বাড়ি চলে গেছে। বাকিদের আজ শনিবার হাসপাতালের চিকিৎসা সম্পন্ন করে বাড়িতে পাঠানো হবে বলে জানিয়েছেন চিকিৎসক।
বাংলা বাজার অর্নিবান কোচিং সেন্টারের পরিচালক মাসুদ পারভেজ জানান, সন্ধ্যা ৭টার দিকে ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রী তুষা (১২) ও কুয়াসা (১৪) কোচিং সেন্টারের একটি রুমের মধ্যে পড়তে ছিলো। হঠাৎ করে কুয়াসা’র শ্বাস কষ্ট শুরু। এক পর্যায়ে সে জ্ঞান হারিয়ে ফেলে। কুয়াসা’র অসুস্থতা লক্ষ্য করে তুষাও একই ভাবে অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষনিকভাবে তাদের উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
তিনি আরো জানান, দুই ছাত্রীর এমন পরিস্থিতি দেখে আরো ৩ ছাত্রী কিছুটা অসুস্থ হয়েছে। তবে তাৎক্ষনিক ভাবে তাদেরকে বাসায় পাঠিয়ে দেয়ায় তেমন কোন সমস্যায় পড়তে হয়নি তাদের।
এদিকে মেডিকেল কলেজের মেডিসিন বিষেশজ্ঞ অধ্যাপক ডা. অষীত ভুষন দাস জানান, গত বৃহস্পতিবার সদর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের যে ছাত্রীরা গনহিস্টোরিয়ায় আক্রান্ত হয়েছিলো তারা সবাই এখন সুস্থ। তাদের চিকিৎসা সম্পন্ন করে আজ বাড়িতে পাঠিয়ে দেয়া হবে। তবে শিশু ওয়ার্ডে চিকিৎসাধীন বেশ কয়েকজন শিক্ষার্থীকে ইতোমধ্যে চিকিৎসা সম্পন্ন করে বাসায় পাঠিয়ে দেয়া হয়েছে বলেও নিশ্চিত করেছেন এই চিকিৎসক।
অপরদিকে গতকাল শুক্রবার অসুস্থ হয়ে পড়া দুই ছাত্রীর বিষয়ে মেডিসিন ইউনিট-৩ এর চিকিৎসক কল্যান দাস জানান, সংশ্লিষ্টরা যেভাবে ঘটনার বর্ণনা দিয়েছে তাতে ঐ দু’জনও গন হিস্টোরিয়ায় আক্রান্ত হয়েছে। তবে নিয়ে ভাববার কিছু নেই। ২৪ ঘন্টা পর্যবেক্ষনে থাকলেই সুস্থ হয়ে যাবে বলে জানিয়েছেন ঐ চিকিৎসক।