স্বাধীন সাংবাদিকতার দাবি নিয়ে বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস পালন

নিজস্ব প্রতিবেদক॥ ‘সুন্দর ভবিষ্যতের জন্য গণমাধ্যমের স্বাধীনতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে নগরীসহ জেলা-উপজেলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করা হয়েছে। গতকাল রোববার দিনটি পালন করতে বরিশাল রিপোর্টার্স ইউনিটি র‌্যালী ও আলোচনা সভা করেছে। একইভাবে নগরীতে বাংলাদেশ অনলাইন সাংবাদিক ইউনিয়ন বরিশাল বিভাগীয় শাখা আলোচনা সভা ও র‌্যালী করেছে।
নগরীর অশ্বিনী কুমার হল থেকে বরিশাল রিপোর্টার্স ইউনিটির বের করা র‌্যালী নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে বিবি পুকুরের পূর্ব পাড়ে রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে আলোচনা সভা হয়। সভাপতি নজরুল বিশ্বাসের সভাপতিত্ত্বে ও সাধারন সম্পাদক বাপ্পী মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি, ঢাকা ট্রিবিউন এর বরিশাল বিভাগীয় প্রতিনিধি আনিসুর রহমান খান স্বপন, বরিশাল টেলিভিশন মিডিয়া এসোসিয়েশন এর সভাপতি হুমাউন কবীর, বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী আবুল কালাম আজাদ, সাধারন সম্পাদক পুলক চ্যটার্জী, যুগ্ম সম্পাদক- দৈনিক পরিবর্তন সম্পাদক কাজী মিরাজ, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ও ডেইলী স্টার-দেশ টিভির প্রতিনিধি সুশান্ত ঘোষ ও জাতীয় সাংবাদিক সংস্থার সাধারন সম্পাদক গিয়াস উদ্দিন সুমন প্রমুখ। বক্তারা তথ্য সংগ্রহ ও খবর প্রকাশ করতে গিয়ে সংবাদকর্মীরা নানাভাবে হয়রানী, হুমকি, মামলা-হামলার শিকারের ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ, উদ্বেগ প্রকাশ করেন। পাশাপাশি সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানান। সারাদেশে সাংবাদিকদের উপর দমন নিপিড়ন বন্ধ ও স্বাধীন সাংবাদিকতার নিশ্চয়তার দাবী জানান ।
অশ্বিনী কুমার হল চত্বরে বাংলাদেশ অনলাইন সাংবাদিক ইউনিয়ন বরিশাল বিভাগীয় শাখার আলোচনা সভায় বক্তব্যে রাখেন বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী আবুল কালাম আজাদ, বরিশাল টেলিভিশন মিডিয়া এসোসিয়েশন’র সভাপতি ও এটিএন বাংলার স্টাফ রিপোর্টার হুমায়ুন কবীর, দৈনিক সত্য সংবাদ পত্রিকার সম্পাদক মীর মনিরুজ্জামান, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পুলক চ্যাটার্জী, বরিশাল প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক ও দৈনিক আজকের পরিবর্তন পত্রিকার সম্পাদক ও প্রকাশক কাজী মিরাজ মাহমুদ, সিনিয়র সাংবাদিক শামীম আহমেদ, অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন’র কেন্দ্রীয় সহ-সভাপতি মঞ্জুর হোসেন ইসা প্রমুখ। সভাপতিত্ব করেন অনলাইন সাংবাদিক ইউনিয়ন’র বরিশাল বিভাগীয় শাখার সভাপতি মামুনুর রশীদ নোমানী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অনলাইন সাংবাদিক ইউনিয়ন’র বরিশাল বিভাগীয় শাখার সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ। অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক সালমান আজিম, আমিনুল ইসলাম শাহীন, পারভেজ সরদার, ফয়সাল খান, আবু বকর সিদ্দিক, নাছির উদ্দিন নাইম, হাসিবুর রহমান, মজিবর রহমান নাহিদ, ফেরদাউছ শিকদার, নেছার উদ্দিন আকন, মেহেদি হাসান রনি প্রমুখ উপস্থিত ছিলেন। বক্তারা আগামী দিনে সাংবাদকদের আর্থিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জোড়ালো দাবী জানানো হয়।
আমাদের নলছিটি প্রতিবেদক জানান, জাতীয় সাংবাদিক সংস্থা নলছিটি উপজেলা ইউনিটের আয়োজনে আলোচনা সভা সংস্থার সভাপতি প্রবীণ সাংবাদিক আ: মান্নান ফারুক্কীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারন সম্পাদক মো: খলিলুর রহমান মৃধা, সাংগঠনিক সম্পাদক মো: আমির হোসেন, দপ্তর সম্পাদক মো: আজমল হোসেন, মো: সবুজ হাওলাদার, মো: শফিকুল ইসলাম সোহেল, মো: মনিরুজ্জমান, মো: ইজাজ আহম্মেদ, প্রমুখ।
বরগুনা প্রতিবেদক জানান, র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে বরগুনায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে। বরগুনা প্রেসক্লাব, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম, লোকবেতার এফএম ৯৯.২ ও জেলা মফস্বল সাংবাদিক ফোরাম দিবসটি পালন করেছে। র‌্যালী শেষে বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, বরগুনা পৌর মেয়র শাহাদাত হোসেন। সভাপতিত্ব করেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু। আলোচনা করেন, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুল আলীম হিমু, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, জাকির হোসেন মিরাজ, প্রেসক্লাবের তথ্য ও গবেষনা সম্পাদক মুশফিক আরিফ ও লোকবেতারের অনুষ্ঠান প্রযোজক আবিদা সুলতানা। অনুষ্ঠান পরিচালনা করেন, লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল। সবশেষে জেলা মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপি দেয়া হয়েছে।