সার্ভার ত্রুটির কারণে দক্ষিণাঞ্চলে পাসপোর্ট পেতে ভোগান্তি

বিশেষ প্রতিবেদক ॥ সার্ভারে ত্রুটির কারণে বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলোর কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে দূর দূরান্ত থেকে আসা পাসপোর্ট আবেদনকারীগণ চরম দুর্ভোগে পড়ছেন। বেশীরভাগ আবেদনকারীকেই সময়মত পাসপোর্ট দেয়া সম্ভব হচ্ছে না। বিষয়টি নিয়ে স্থানীয় পাসপোর্ট অফিসগুলোর দায়িত্বশীল কর্মকর্তাগণও চরমভাবে বিব্রত। বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক বিষয়টি অস্বিকার না করলেও পরিস্থিতি উত্তরণের চেষ্টা চলছে বলে জানিয়েছেন। সংকট উত্তরণে সদর দফতরের সাথেও সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলে তিনি জানান।
শুধুমাত্র বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসেই প্রতিদিন গড়ে ১শ নতুন পাসপোর্টের আবেদন জমা পড়ছে। বিভাগের সবগুলো জেলাতে এ আবেদকারীর সংখ্যা প্রতিদিন পাঁচ শতাধীক। এছাড়াও পাসপোর্ট নবায়ন সহ নানা ধরনের সংশোধনীর জন্যও আরো বিপুল সংখ্যক আবেদন জমা পড়ছে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলা অফিসগুলোতে।
এসব অফিসসমূহে আবেদন গ্রহণ করে পুলিশ প্রতিবেদন লাভের পরে কাগজপত্র যাচাই বাছাই করে অন লাইনে তা সদর দফতরে পাঠানো হয়ে থাকে। সেখান থেকে পাসপোর্ট ইস্যু ও রিইস্যু সহ যেকোন ধরনের সংশোধনী সহ পাসপোর্ট তৈরী করে সংশ্লিষ্ট অফিসে পাঠানোর পরে তা বাহককে বিতরণ করা হয়ে থাকে।
কিন্তু পাসপোর্ট অফিসগুলোর সার্ভারে ত্রুটির কারণে দিনের পর দিন ধরে অনেক আবেদনসমূহ পাসপোর্ট অফিদফতরের সদর দফতরে পাঠানো যাচ্ছে না। ফলে নতুন পাসপোর্ট ইস্যু সহ নবায়ন বা যেকোন সংশোধনীর কাজসমূহ অনেকটাই বন্ধ থাকছে দিনের পর দিন। অনেক আবেদনকারীই নির্ধারিত দিনে অফিসে এসে তাদের পাসপোর্ট না পেয়ে ফিরে যাচ্ছেন। এ দুঃসহ গরমে বারে বারে সরকারি এ দফতরে ধর্ণা দিতে গিয়ে অনেকই চরম দুর্ভোগেও পড়ছেন। গতকাল সরেজমিনে বরিশাল পাসপোর্ট অফিসে গিয়ে এধরনের কয়েকজন আবেদনকারীকে হতাশ হয়ে ফিরে যেতে দেখা গেছে। এদের অনেকেই অনেক দূর দূরান্ত থেকে এসেছেন। কিন্তু নির্ধারিত দিনে পাসপোর্ট না পেয়ে অনেকেই ক্ষোভ চেপে রাখেন নি। তবে বিষয়টি নিয়ে স্থানীয় পাসেপোর্ট অফিসগুলোরও তেমন কিছু করার নেই বলেই জানা গেছে।