শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক ॥ বিনম্র চিত্তে শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, শ্রদ্ধাঞ্জলী প্রদান ও র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে প্রশাসন, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এসব কর্মসূচি পালন করে। এর মধ্যে সকালের প্রথম ভাগে নগরীর ভাটার এলাকায় জেলা প্রশাসন কার্যালয় সংলগ্ন শহীদ বেদীতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন ৭১’র সূর্য সন্তান মুক্তিযোদ্ধারা। বরিশাল জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে তারা শহীদ ব্যদীতে ফুষ্পার্ঘ অর্পন করেন। এর পরে পুষ্পার্ঘ অর্পন করেন বরিশাল রেঞ্জ পুলিশ, জেলা প্রশাসন ও জেলা পুলিশ। এসময় পুলিশের বরিশাল রেঞ্জ এর অতিরিক্ত ডিআইজি আকরাম হোসেন, বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান ও জেলার পুলিশ সুপার সাইফুল ইসলামসহ জেলা ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকাল ৯টায় বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পার্ঘ অর্পন করা হয়। এসময় জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক এ্যাড. তালুকদার মো. ইউনুস-এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান মো. মইদুল ইসলাম, মুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম, মোহাম্মদ হোসেন চৌধুরী, সৈয়দ আনিসুর রহমান, মহিউদ্দিন আহমেদ প্রমুখ।
এছাড়া মহানগর আওয়ামী লীগের পক্ষে উপস্থিত ছিলেন কমিটির সভাপতি এ্যাড. গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সাধারণ সম্পাদক এ্যাড. একেএম জাহাঙ্গীর, যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, সহ-সভাপতি আমিনুল ইসলমা তোতা, উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম মনির, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল, সাংস্কৃতিক সম্পাদক মিজানুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক গোলাম সরোয়ার রাজিব।
পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন বরিশাল বরিশাল জেলা, মহানগর ও সদর উপজেলা বিএনপির নেতৃবৃন্দ। এর মধ্যে শ্রদ্ধা নিবেদন কালে জেলা বিএনপি’র পক্ষে দক্ষিণের সভাপতি এবায়েদুল হক চান, সাধারণ সম্পাদক এ্যাড. আবুল কালাম শাহিন প্রমুখ। এছাড়া মহানগর বিএনপি’র পক্ষে পুষ্পার্ঘ অর্পনকালে কমিটির সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার, নূরুল আলম ফরিদ, সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন, ছাত্র বিষয়ক সম্পাদক আফরোজা খানম নাসরিন প্রমুখ। কোতয়ালী বিএনপি’র পক্ষে সভাপতি এ্যাড. এনায়েত হোসেন বাচ্চু, সহ-সভাপতি নূরুল আমিন, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন লাবু প্রমুখ। এর পর পরই জেলা ও মহানগর ছাত্রদল ও যুবদল সহ বিএনপি’র সহযোগি সংগঠনের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পন করেন।
এর আগে শ্রদ্ধা নিবেদন করেছে ওয়ার্কার্স পার্টি। এ সময় পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক ও বরিশাল-৩ আসনের এমপি এ্যাড. শেখ মো. টিপু সুলতান সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তাছাড়া তাছাড়া ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা, মহানগর ও সদর উপজেলা জাতীয় পার্টির নেতৃবৃন্দ।
এর বাইরে বরিশাল যুবলীগের যুগ্ম আহ্বায়ক মেজবাহ উদ্দিন জুয়েল, এ্যাড. রফিকুল ইসলাম খোকন, এ্যাড. রফিকুল ইসলাম ঝন্টু, জেলা ছাত্রলীগের পক্ষে পক্ষে সভাপতি হেমায়েত উদ্দিন সুমন সেরনিয়াবাত, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, মহানগর ছাত্রলীগের পক্ষে মাইনুল ইসলাম, মহানগর শ্রমিক লীগের পক্ষে কমিটির সভাপতি আফতাব হোসেন, সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস, স্বেচ্ছাসেবক লীগ মহানগর কমিটির পক্ষে আহ্বায়ক আজিজুর রহমান শাহিন, সহ আওয়ামী লীগ ও বিএনপি’র অঙ্গ সহযোগি সংগঠন, বাংলাদেশ শিক্ষক সমিতি, বরিশাল জেলা পরিষদের জনপ্রতিনিধি, বরিশাল মেট্রোপলিটন পুলিশ, আরআরএফ, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, এপিবিএন সহ বিভিন্ন পর্যায়ের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পার্ঘ অর্পন করা হয়েছে।
এছাড়া দিবসটি উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. গোলাম আব্বাস চৌধুরী দুলাল এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. তালুকদার মো. ইউনুস-এমপি। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. একেএম জাহাঙ্গীর এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আনিসুর রহমান, মাহাবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম। এছাড়া গোলাম মাসউদ বাবলু, সাবেক ভিপি আনোয়ার হোসাইন, কুদরত এলাহী টুটুল, নূর উদ্দিন শাহীন, রফিকুল ইসলাম ঝন্টু, আনসার আলী খান প্রমুখ উপস্থিত ছিলেন।
জাতীয় পার্টি বরিশাল জেলা কমিটির উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে পার্টির অস্থায়ী কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতভাবে রাখা হয়। বিকালে পার্টি কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাপা নেতা রফিকুল ইসলাম গফুর এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বরিশাল জেলার আহ্বায়ক অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল, জেলার সদস্য সচিব আলহাজ্ব মীর জসিম উদ্দিন, জাপা নেতা এ্যাড. আ. জলিল, রুস্তুম আলী খান, আক্তার রহমান, মনজুরুল আলম খোকন, আল আলিম প্রমুখ।
এছাড়া জাতীয় পার্টি বরিশাল সদর উপজেলা কমিটির উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে কমিটি’র সিনিয়র সহ-সভাপতি মো, মহাসিন মিয়ার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টি বরিশাল জেলার যুগ্ম আহ্বায়ক ও সদর উপজেলার সভাপতি মো. বসির আহমেদ ঝুনু। কমিটির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক কেএম শাহীন, নূরে আলম সাজু, সহ-সভাপতি গোলাম রাব্বানী সুরুজ, মো. সবুর মৃধা, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুল হক বাদশা, দোলা আক্তার, সাফিয়া আক্তার শান্ত, জাকির হোসেন, দপ্তর সম্পাদক জামাল হোসেন কাড়াল, মো. রিপন খান, মো. আলাউদ্দিন বেপারী, মো. মাসুমা আক্তার, কানিজ ফাতেমা, মালা আক্তার, ছাত্র নেতা মো. আল আমিন, মো. সোহাগ, মো. মেহেদী হাসান, লামিয়া আক্তার, মো. রায়হান, মো. হারুন অর রশিদ, মো. রুবেল, মো. আকাশ প্রমুখ।
অপরদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও কালো ব্যাচ ধারন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে দিনভর বুদ্ধিজীবী দিবসের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. একেএম মাহাবুব হাসান। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সংগঠন ও শিক্ষার্থীরা অংশগ্রহন করে। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।