শেষ মূহুর্তেও জেলেদের কাছ থেকে প্রায় লাখ টাকা জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক॥ বরিশাল সহ জেলার বিভিন্ন উপজেলা সংলগ্ন নদীতে অভিযান চালিয়ে ৪০ জেলেকে আটক করা হয়েছে। এ সময় প্রায় তিন লক্ষ  মিটার কারেন্ট জাল জব্দ ও ৭৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
গত সোমবার সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অভিযান মৎস্য অফিস, কোষ্টগার্ড, নৌ পুলিশ এবং ভ্রাম্যমান আদালতের অভিযানের মাধ্যমে আটক ও জব্দ করা হয়েছে।
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ ওহিদুজ্জামান জানান, আজ শেষ হচ্ছে ইলিশের প্রজনন মৌসুম এবং শেষ হবে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা।
তিনি বলেন, বরিশাল জেলার মুলাদী, মেহেন্দীগঞ্জ, বানারীপাড়া, হিজলা ও সদর উপজেলার, কীর্তনখোলা, মেঘনা, আড়িয়াল খাঁ ও কালাবদর সহ অন্যান্য নদীতে অভিযান চালানো হয়। ১৩টি মোবাইল কোর্টের মাধ্যমে ২৬টি অভিযান পরিচালিত হয়। নিষিদ্ধ মৌসুমে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকারের অভিযোগে ৪০ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ১৩ জনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১০ দিন করে কারাদন্ড প্রদান করা হয়েছে। বাকিদের জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে।
ড. মোঃ ওয়াহিদুজ্জামান আরো জানান, অভিযানকালে ৭৭ হাজার টাকা অর্থদন্ড ছাড়াও ৭৩০ কেজি ইলিশ উদ্ধার করা হয়েছে। এছাড়া জব্দ করার পরে পুড়িয়ে দেয়া হয়েছে দুই লক্ষ ৯২ হাজার মিটার কারেন্ট জাল।