শেবাচিমের আইসিইউ চালুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক॥ আগামী এক মাসের মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালুর নির্দেশ দিয়েছেন হাসপাতাল ব্যবস্থাপনা ও স্বাস্থ্য সেবা উন্নয়ন কমিটির সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ-এমপি। গতকাল শনিবার মেডিকেল কলেজ সেমিনার রুমে অনুষ্ঠিত এক সভায় তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে এই নির্দেশ দেন।
বেলা ১১টায় শুরু হওয়া এই সভায় স্থানীয় সরকার মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান আবুল হাসানাত আব্দুল্লাহ-এমপি আরো বলেন, সাধারন মানুষের মাঝে একটি ধারনা সৃষ্টি হয়েছে যে, সরকারী হাসপাতালে ভালো চিকিৎসা হয় না। তাদের এই ধারনা পাল্টে দিতে হবে। চিকিৎসক এবং নার্সকে মনে রাখতে হবে, ভালো ব্যবহারের মাধ্যমে একজন রোগীর মনের রোগ বের করে আনা সম্ভব। আর এই কাজটি করাই হবে চিকিৎসক এবং নার্সদের প্রধান দায়িত্ব।
তিনি বলেন, দক্ষিণাঞ্চলবাসীর একমাত্র নির্ভরযোগ্য এ হাসপাতালটিতে এখানো অনেক চিকিৎসা ব্যবস্থা চালু হয়নি। যার ফলে অসহায় গরিব রোগীদের উন্নত চিকিৎসার জন্য এখনো ঢাকায় যেতে হচ্ছে। এতে লাখ লাখ টাকা ব্যয় হচ্ছে তাদের। এ সমস্যা থেকে দক্ষিণাঞ্চলবাসিকে নিস্তার দিতে আগামী ৭ দিনের মধ্যে শেবাচিমে আইসিইউ ভবনের সকল কার্যক্রম সম্পন্ন করার জন্য গনপূর্ত বিভাগকে নির্দেশ দিয়েছেন তিনি। সেই সাথে প্যাথালজীতে উন্নত মানের মেশিনারী সরবরাহ, দুর্গন্ধ মুক্ত পরিস্কার পরিচ্ছন্ন হাসপাতালে পরিনত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। আর এজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতার আশ্বাসও দেন তিনি।
চলমান নিয়োগের বিষয়ে আবুল হাসানাত আব্দুল্লাহ-এমপি বলেন, দীর্ঘ বছর পরে এ হাসপাতালে জনবল নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। এ নিয়োগে অনেক মানুষের বেকারত্ব দূর হবে। তাই কোন প্রকার উৎকোচ গ্রহন ছাড়া নিরপেক্ষ ও স্বচ্ছ ভাবে যোগ্যতা অনুযায়ী জনবল নিয়োগ দেয়ার জন্য নির্দেশ করেন।
সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য এ্যাড. তালুকদার মো. ইউনুস, বিভাগীয় কমিশনার মো. গাউস, মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. ভাস্কর সাহা, শেবাচিম হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও কমিটির সাধারন সম্পাদক ডা. মু. কামরুল হাসান সেলিম, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন (বিএমএ) বরিশাল জেলার সভাপতি ডা. ইসতিয়াক হোসেন, মেডিকেল কলেজ উপাধ্যক্ষ ডা. মাকসুমুল হক, হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. শহিদুল ইসলাম, মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ডা. এস.এম সারওয়ার, সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ.এম.এস.এম সারফুজ্জামান রুবেল, গাইনী বিভাগের প্রধান অধ্যাপক ডা. সেলিনা পারভিন, বরিশাল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক পুলক চ্যাটার্জী, গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন, মুক্তিযোদ্ধা মোখলেছুর রহমান, বরিশাল জেলার সিভিল সার্জন ডা. এটিএম মিজানুর রহমান, পিরোজপুরের সিভিল সার্জন ডা. বাকির হোসেন, বরিশাল ডিপ্লোমা নার্সেস এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক ফরিদুন্নেছা প্রমুখ।