শহিদ আব্দুর রব সেরনিয়াবাত টি-২০ টুর্নামেন্ট তারকা খেলোয়াড়দের মিলন মেলার অপেক্ষায় স্টেডিয়াম আজ বর্ণাঢ্য উদ্বোধন, কাল থেকে খেলা

নিজস্ব প্রতিবেদক ॥ শহিদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে মিলন মেলা ঘটতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা খেলোয়াড়দের। আগামী শুক্রবার থেকে মাঠে গড়াতে চলা শহিদ আব্দুর রব সেরনিয়াবাত টি-২০ টুর্নামেন্টে অংশগ্রহণের লক্ষ্যে তারা বরিশালে আসছেন। দীর্ঘ প্রতিক্ষার পর শুক্রবার সকাল ৯ টায় টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হবে।
তবে জমকালো আয়োজনের মধ্যে দিয়ে টুর্নামেন্টের পর্দা উন্মোচন হবে আজ বৃহস্পতিবার। শহিদ আব্দুর রব সেরনিয়াবাত আউটার স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় টুর্নামেন্টের উদ্বোধন করবেন ক্রীড়া প্রতিমন্ত্রী ডা. বীরেন সিকদার। উদ্বোধনী অনুষ্ঠানে আতশবাজী, চোখ ধাঁধাঁনো আলোকসজ্জা, নৃত্যানুষ্ঠান এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। অনুষ্ঠানে প্রধন আকর্ষণ হিসেবে গান পরিবেশনের মাধ্যমে দর্শক মাতাবেন বিখ্যাত ব্যান্ড দল মাইল্স, ডলি সায়েন্তনি সহ নামী দামী শিল্পিরা। এ লক্ষ্যে ইতিমধ্যে সম্পন্ন হয়েছে সকল আয়োজন।
গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় নগরীর শহিদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের সেমিনার রুমে এক সংবাদ সম্মেলনে (মিট দ্যা প্রেস) এই তথ্য জানিয়েছেন টুর্নামেন্ট আয়োজক কমিটি। আয়োজক কমিটির আহ্বায়ক এবং ওয়ার্ড কাউন্সিলর গাজী নঈমুল হোসেন লিটু বলেন, এই প্রথম বারের মতো মহানগর আওয়ামী লীগের অন্যতম নেতা ও ক্রীড়ানুরাগী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র উদ্যোগে তার দাদা শহিদ আব্দুর রব সেরনিয়াবাত এর নামে টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট এর আয়োজন করা হয়েছে। টুর্নামেন্ট আয়োজনের লক্ষ্যে প্রায় এক মাস আগে থেকেই চলে আসছে নানা প্রস্তুতি। শুধু তাই নয়, শহিদ আব্দুর রব সেরনিয়াবাত টি-২০ ক্রীকেট টুণনামেন্টকে ঘিরে উন্নয়নের ছোয়া লেগেছে দীর্ঘ দিনের অহেলিত বরিশাল শহিদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে। মাঠ ছাড়াও গ্যালারী এবং অবকাঠামোই বলে দিবে আধুনিকতার ছাপ। তাছাড়া স্টেডিয়ামের বাইরেও সাজানো হয়েছে তোড়ন এবং ব্যানার দিয়ে।
সংবাদ সম্মেলনে গাজী নঈমুল হোসেন লিটু বলেন, ইতিমধ্যে টুর্নামেন্টে দল ঘোষণা এবং সূচী তৈরী করা হয়েছে। এতে ঢাকা এবং বরিশাল সহ বিভিন্ন স্থান থেকে ১০টি দল অংশগ্রহণ করছে। প্রতিটি টিমেই খেলছে জাতীয় দলের নামী-দামী এবং তারকা খেলোয়াড়রা। দলে বাহিরের খেলোয়াড় অন্তন্তূক্তের বিষয়ে নেই কোন বাধ্যবাধকতা।
বরিশালের ক্রিকেট অনুরাগীরা জানান, দীর্ঘ বছর পর বরিশালের মাঠে জাতীয় টিমের খেলোয়াড়দের মিলন মেলা ঘটতে যাচ্ছে। দীর্ঘ বছরেও এই ধরনের খেলার আয়োজন না হওয়ায় বরিশালের মাঠে জাতীয় পর্যায়ের খেলোয়াড়দের পদধুলি পড়েনি। যে কারণে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ এই স্টেডিয়ামে দর্শক শূন্যের কোঠায় চলে এসেছে। এমনকি অবহেলিত স্টেডিয়ামে লাগেনি উন্নয়নের ছোয়াও।
এদিকে সংবাদ সম্মেলনে বলা হয়েছে, এ বছর মাত্র ১০টি টিম নিয়ে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট মাঠে গড়াবে। ফিকচার অনুযায়ী ১০টি টিমের মধ্যে গ্রুপ এ” তে বরিশাল লায়ন্স, কীর্তনখোলা ওয়ারিয়ার্স, ঝালকাঠী বিকনা টাইগার্স, গৌরনদী ক্রিকেট একাডেমী ও মুলাদী ইয়াং টাইগার্স নামক দল খেলছে।
এছাড়া গ্রুপ বি” তে নবজাগরন সংঘ, সুপার চ্যালেঞ্জার্স, ফ্রেন্ডস্ জোন, ট্যালেন্ট হান্ট ক্রিকেট একাডেমী ও বিসিসিএ ভিক্টোরিয়ান্স নামক দল টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিচ্ছে। শুক্রবার সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী ম্যাচ শুরু হবে। এছাড়া প্রতিদিন সকাল ৯টায় এবং দুপুর ২টায় একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। দলে বাইরের খেলোয়াড়ের সংখ্যা নির্ধারণ করা না থাকলেও এক একটি টিমে সর্বোচ্চ ২৫ জন করে খেলোয়াড়ের নাম নিবন্ধন করতে পারবে।
শুক্রবার থেকে শুরু হতে চলা টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল আগামী ৩১ মে এবং দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ আগামী ১ জুন অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ স্থানীয় ক্যাবেল নেটওয়ার্কের মাধ্যমে টিভিতে সম্প্রচার করবে টুর্নামেন্ট কমিটি।
সংবাদ সম্মেলনে বলা হয়েছে, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলকে ৩ লাখ এবং রানার্স আপ দলকে ২ লাখ টাকার প্রাইজমানি দেয়া হবে।
এর পাশাপাশি তৃতীয় এবং চতুর্থ দলকে দেয়া হবে ৫০ হাজার টাকা করে। আর ম্যান অব দ্যা টুর্নামেন্টকে দেয়া হবে ৫০ হাজার টাকা। তাছাড়া প্রতি ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ ১০ হাজার ও সর্বোচ্চ ছক্কার অধিকারীকে প্রতি মাচে ২ হাজার টাকা করে প্রাইজ মানি দেয়া হবে।
এই খেলায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে, যমুনা টেলিভিশন, মাই টিভি, সমকাল, আঞ্চলিক দৈনিক আজকের পরিবর্তন, মতবাদ, দক্ষিণের মুখ ও আজকের বার্তা। সহযোগিতা করছে বরিশাল বুল্স, বরিশাল সিটি কর্পোরেশন এবং তারুন্নের উচ্ছাস নামক সংগঠন।
গতকাল বুধবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বরিশাল জেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব নুরুল ইসলাম নুরু, টুর্নামেন্ট আয়োজক কমিটির সদস্য সচিব নিরব হোসেন টুটুল, মিডিয়া পার্টনার দৈনিক আজকের পরিবর্তনের সম্পাদক-প্রকাশক কাজী মিরাজ মাহমুদ, সাবেক খেলোয়াড় এ.কে.এম জহিরুল ইসলাম মিলন, তসরিকুল ইসলাম তোতা, তৌহিদুর রহমান সাবিদ প্রমুখ।