লালমোহন থেকে যাত্রা শুরু করেছে বিলাস বহুল লঞ্চ এমভি মানিক-৯

মোঃ জসিম জনি, লালমোহন ॥ শুক্রবার ঢাকা থেকে যাত্রী নিয়ে শনিবার ভোর ৬টায় লালমোহন ঘাটে আসে বিলাশ বহুল লঞ্চ এমভি মানিক-৯। আবার যাত্রী নিয়ে শনিবারই ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। প্রথম দিনে যাত্রীদের বিপুল সাড়া মেলে এ লঞ্চে।
এদিকে শনিবার লালমোহন এসে লঞ্চ মালিক হাজী মোঃ মোকতার হোসেন ভুইয়া লঞ্চ স্টাফদের নিয়ে লালমোহন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও বাজার ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন। সকাল ১০টায় লালমোহন বাজার ব্যবসায়ী সমিতিতে সভায় বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক হাজী মোঃ মোস্তফা মিয়া, যুগ্ম আহবায়ক আলী আহমেদ বেপারী, বিআরডিবির সাবেক চেয়ারম্যান মফিজুর রহমান, ব্যবসায়ী হান্নান পাটোয়ারী, মোকলেছ বকসীসহ সকল স্তরের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। এসময় লালমোহন-ঢাকা রুটে যাত্রীদের সেবার মান বৃদ্ধিতে বিভিন্ন পরামর্শ ও সবার আগে গন্তব্যে পৌছার বিষয়ে আলোকপাত করা হয়। সভায় এ রুটে বিলাশ বহুল লঞ্চ দিয়ে যাত্রী ও ব্যবসায়ীদের প্রত্যাশা পূরণ করায় ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওনের উপর কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। পরে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিনের অফিসে পৃথক মতবিনিময় সভায় মিলিত হন লঞ্চ মালিক ও স্টাফরা। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান ফখরুল আলম হাওলাদার উপস্থিত ছিলেন।
জানা গেছে, লালমোহন-ঢাকা নৌ রুটে দীর্ঘদিন ধরে কয়েকটি নি¤œমানের ঝুঁকিপূর্ণ লঞ্চ চলাচল করে আসছে। আর এতে করে দুই দুইটি লঞ্চ ডুবির ঘটনা ঘটে এ রুটে। দেশের সবচেয়ে বড় দুর্ঘটনা এমভি নাসরিন লঞ্চ ডুবির পর থেকেই এ রুটে বিলাশ বহুল লঞ্চ সার্ভিসের দাবি তুলে নানা কর্মসূচি পালন করেন যাত্রী ও ব্যবসায়ীরা। এমনকি কয়েক দফা ব্যবসায়ীদের পক্ষ থেকে লঞ্চ মালিক পক্ষের সাথে আলোচনা করা হয়। এ ধরনের দাবির পরও এ রুটে সেই পুরনো আমলের লঞ্চ সার্ভিসই ভরসা হয়ে চলতে থাকে। বর্তমানে বিলাশ বহুল মানের এমভি মাহিন রিফাত-১ লঞ্চ এ রুটে চলাচল করলেও তা অনিয়মিত হয়ে পড়ে। যাত্রী কম হওয়ার কথা বলে লোকসানের অজুহাতে এ লঞ্চসহ আরো কয়েকটি লঞ্চ এ রুটে চলাচল বন্ধ করে দেওয়া শুরু করে। যার কারণে যাত্রীদের চরম ভোগান্তি শুরু হয়। যাত্রী ও ব্যবসায়ীরা তাদের এ ধরনের ভোগান্তির কথা তুলে ধরেন ভোলা-৩ আসনের এমপি আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওনের কাছে। এ সময় এমপি শাওন ব্যবসায়ীদের দাবীর মুখে মালিক পক্ষের সাথে দফায় দফায় আলোচনা করেন। এমপি শাওনের বিশেষ চেষ্টায় অবশেষে শুক্রবার থেকে এ রুটে চলাচল শুরু করে বিলাস বহুল লঞ্চ এমভি মানিক-৯।
দেশের নৌ-পথে চলাচলকারী লঞ্চগুলোর মধ্যে সেবা ও বিলাস বহুল অত্যাধুনিকের তালিকার শীর্ষে অবস্থান করা প্রভা শিপিং লাইসেন্সের এমভি মানিক-৯ এ রুটের যাত্রী ও ব্যবসায়িদের  স্বপ্ন পুরনে প্রস্তুত। শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টায় ঢাকা সদরঘাটে ভোলা-৩ আসনের এমপি আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে লঞ্চের উদ্বোধন করেন। ঢাকা ঘাট থেকে এমভি মানিক-৯ লঞ্চ ছাড়বে সন্ধ্যা সোয়া ৭টায়। আর লালমোহন ঘাট থেকে ছাড়বে বিকাল ৫টায়। অক্টোবর মাসের জোর তারিখে ঢাকা থেকে এবং বিজোড় তারিখে লালমোহন থেকে এ লঞ্চ চাড়বে। লঞ্চের ইন্সপেক্টর দুলাল এর সাথে যোগোযোগ করেত পারেন এই নম্বরে- ০১৭১২৪২৪৩৪৯।