লঞ্চ চলাচল শুরু, জনজীবন স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদক॥ ঘূর্ণিঝড় কোমেনের কারনে একদিন বন্ধ থাকার পর গতকাল শুক্রবার থেকে বরিশাল-ঢাকা রুটসহ অভ্যন্তরীন সকল রুটের লঞ্চ চলাচল শুরু হয়েছে। নদী বন্দরের জন্য ১ নং সতর্ক সংকেত থাকায় লঞ্চ চলাচল বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে বিআইডব্লিউটিএ’র নৌ-পথ সংরক্ষন ও ট্রফিক বিভাগের উপ-পরিচালক মো. আবুল বাশার মজুমদার জানিয়েছেন।
ঘুর্ণিঝড় কোমেনের প্রভাবে বৈরি আবহাওয়ার কারনে নদী উত্তাল থাকায় বৃহস্পতিবার অভ্যন্তরীনসহ সকল রুটের নৌ-চলাচল বন্ধ করে দেয়া হয়। শুক্রবার সকাল আটটার পর তা প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানিয়েছেন উপ-পরিচালক।
বিআইডব্লিটিএ’র চাঁদপুর বন্দরের পরিবহন কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানান, সতর্কতা উঠে যাওয়ার পর চাঁদপুর থেকে ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল, ভোলা, শরীয়তপুরসহ ১৮টি রুটের লঞ্চ চলাচল আবার শুরু হয়েছে। কোমেনের প্রভাব কেটে গেলেও শুক্রবার সকালে এবং বিকেলে বৃষ্টি হয়েছে। তবে জনজীবন স্বাভাবিক হয়ে গেছে।
আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মো. ইউসুফ জানিয়েছেন, ঘূর্ণিঝড় কোমেন বৃহস্পতিবার রাতে কক্সবাজার এবং সেন্ট মার্টিনে উপকূলে আঘাত হেনে দুর্বল হয়ে বাংলাদেশের সীমানা অতিক্রম করেছে। তারপরও বাড়তি সতর্কতার জন্য সমূদ্র বন্দরে ৩ নম্বর এবং অভ্যন্তরীন নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
গতকাল বিকেল ৩টায় বরিশালে বাতাসের আদ্রতার পরিমান ছিল ৭৬ ভাগ, অর্থাৎ এখনো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল বিকেল ৩টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় প্রায় ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করার কথা জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।