রূপাতলী বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকান্ড

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীর রুপাতলী এলাকায় বিদ্যুৎ উপকেন্দ্র ৩৩/১১ এর বিতরণ কেন্দ্রে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি না হলেও বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে নগরবাসী। গতকাল সোমবার বেলা সাড়ে ১২ টার দিকে ৩৩ হাজার কেভি বিদ্যুৎ তারে স্পার্কের মাধ্যমে ওয়েস্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানির বিদ্যুৎ বিতরণ কেন্দ্র-২ এর স্টোর অফিসের পেছনে এই ঘটনা ঘটে।
স্টোর কিপার আইয়ুব আলী মুন্সি জানান, স্টোরের যে স্থানে ট্রান্সফর্মারের ব্যবহার অযোগ্য ফার্নেস তেল মজুদ করা ছিলো ঐ তেলের উপর দিয়ে যাওয়া পলাশপুর ফিডারের বৈদ্যুতিক তার এবং এর উপর দিয়ে যাওয়া সামিট গ্রুপের জাতীয় গ্রিডের বৈদ্যুতিক তার ছিলো। দুটি তারের সংস্পর্শে আগুনের ফুলকি নিচে থাকা ফার্নেস ওয়েলে পড়লে আগুন ধরে যায়। মুহুর্তের মধ্যে সেখানে মজুদ থাকা প্রায় দেড়’শ লিটার তেলে ছড়িয়ে পড়লে আগুন ভয়াবহ আকার ধারন করে।
এদিকে ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার জানান, খবর পেয়ে তাদের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রন করে। ফলে বড় ধরনের কোন কোন ক্ষয়ক্ষতি হয়নি। তবে আগুন আর কিছু সময় স্থায়িত্ব পেলে জাতীয় স্টোরে থাকা কয়েক কোটি টাকার তেল এবং জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতো। এতে করে দক্ষিণাঞ্চলে বড় ধরনের অপ্রীতিকর ঘটনার সম্ভাবনা ছিলো বলেও জানিয়েছেন তিনি।