রাস্তায় রক্ত ছিটিয়ে মেডিকেলে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক॥ মেডিকেল কলেজের ভর্তি প্রক্রিয়া বাতিলের দাবীতে ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। গতকাল বুধবারও মেডিকেল কলেজ ক্যাম্পাসে রক্ত ছিটিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তারা। পাশাপাশি অধ্যক্ষের বসভবনের সামনে অবস্থান নিয়ে গেটে তালা ঝুলিয়ে দেয় বিক্ষোভকারী শিক্ষার্থীরা। তবে পুলিশের সতর্ক অবস্থানের কারনে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
মেডিকেল কলেজ অধ্যক্ষ’র ব্যক্তিগত সহকারী (পিএস) মিরাজ হোসেন জানান, গতকাল বুধবার শেবাচিমে এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তি চলছিলো। ঠিক সেই মুহূর্তে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারা ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রম বাতিলের দাবীতে ক্যাম্পাসে অধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। এসময় তারা কলেজের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ শুরু করে। সেই সাথে দালালদের কাছ থেকে রক্ত ক্রয় করে তা অধ্যক্ষের কার্যালয়ের সামনে ছিটিয়ে স্লোগান দিতে থাকে। পরবর্তীতে বেলা ১১টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা ক্যাম্পাস চত্ত্বরে এক বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় অধ্যক্ষের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এসময় পুলিশ তাদের বাধা দিলেও তা উপেক্ষা করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।
তারা জানায়, ফাঁস হওয়া প্রশ্ন দিয়ে মেডিকেল কলেজে এমবিবিএস এবং বিডিএস এর পরীক্ষা গ্রহণ করা হয়। যে কারনে প্রকৃত মেধাবী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বা ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। আর তাই ফাঁস হওয়া প্রশ্নপত্র দিয়ে লোক দেখানো পরীক্ষার ফলাফল এবং চলমান ভর্তি কার্যক্রম বাতিলের দাবীতে বিক্ষোভ করছেন। অবিলম্বে দাবী না মানা হলে আরো বড় ধরনের কর্মসূচী দেয়ার হুশিয়ারী উচ্চরন করেন আন্দোলনকারীরা।
এ বিষয়ে মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. ভাস্কর সাহা বলেন, আন্দোলনের কারনে তাদের ভর্তি পরীক্ষায় কোন ব্যাঘাত ঘটেনি। পুলিশের সহযোগিতায় গতকালও নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীদের ভর্তি নেয়া হয়েছে।