মুক্তমনা ৬ জনকে হুমকি দেয়া পেজ হাওয়া

নিজস্ব প্রতিবেদক॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে নিরুদ্ধেশ হয়ে গেছে বরিশালের ৬ জনকে হত্যার হুমকি দেয়া আনসার বিডি” নামের পেজটি। গত দু’দিন যাবত পেজটি সনাক্ত করতে ফেসবুকে তল্লাশি করা হলেও সেটির অস্তিত্ব খুঁজে পাচ্ছে না কেউ। যে কারনে হুমকির বিষয়টি নিয়ে প্রশাসন সহ সংশ্লিষ্ট মহলে সন্দেহ আরো ঘনিভূত হচ্ছে। এ নিয়ে দ্রুত তদন্ত জরুরী বলেও দাবী করেছেন তারা।
এদিকে ফেসবুক পেজটি না খুঁজে পাওয়ায় তদন্ত কার্যক্রম ব্যাহত হওয়ার সংকায় ভুগছেন পুলিশ প্রশাসন। তবে তার পরেও বিভিন্ন আইন শৃঙ্খলা ও সিআইডি কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন বলে জানিয়েছেন ঘটনার তদন্তকারী কর্মকর্তা।
সূত্রমতে, গত ১০ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আনসার বিডি’ নামের একটি পেজ দিয়ে বরিশালের ৬ ব্লোগার সহকারীকে হত্যার হুমকি দেয়া হয়। চলতি ২০১৫ সালে একটিভ করা আনসার বিডি নামের পেজটি থেকে ব্লোগারদের সহকারী ৩ জন লেখক ও কবি এবং ৩ জন গনজাগরন মঞ্চের সংগঠক হিসেবে চিহ্নিত করে তাদের প্রতিজনের ফেসবুক আইডিতে ট্যাগ করে দেয়া হয়। এরা হলেন- কবি হেনরী স্বপন, গনজাগরন মঞ্চের সংগঠক এবং সাংবাদিক নজরুল বিশ্বাস, সৈয়দ মেহেদী হাসান, চারু তুহিন, তুহিন দাস এবং প্রীতম চৌধুরী।
এদিকে বিষয়টি জানাজানি হলে গোটা বরিশাল জুড়ে তোলপাড় সৃষ্টি হয়। বিভিন্ন টিভি চ্যানেল, পত্রিকা সহ বিভিন্ন গণমাধ্যমে ঘটনাটি প্রকাশ পেলে রাষ্ট্র থেকে হুমকি প্রাপ্তদের নিরাপত্তা জোরদারের পাশাপাশি হুমকি দাতাদের চিহ্নিত করতে শুরু হয় তদন্ত কার্যক্রম। কিন্তু যে ফেসবুক পেজটির উপর তদন্ত কার্যক্রম চালানো হবে সেই পেজটি হঠাৎ করে নিরুদ্ধেশ হয়ে গেছে। গত বুধবার সন্ধ্যার পর থেকে বিভিন্ন মাধ্যমে বরিশালের সাংবাদিক, সাংস্কৃতি এবং প্রশাসনের লোকেরা ফেসবুকে ব্যাপক তল্লাশি চলালেও আনসার বিডি নামের ফেসবুক পেঁজটি খুঁজে পায়নি। যে কারনে তদন্ত কার্যক্রম অনেকটা বাধাগ্রস্থ হচ্ছে বলে দাবী করেছেন পুলিশের তদন্তকারী কর্মকর্তারা।
হুমকির ঘটনায় কোতয়ালী মডেল থানায় দায়ের হওয়া সাধারন ডায়রীর তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রহমান মুকুল জানান, আমরা ফেসবুক পেজটি অনেক খোঁজা খুজি করছি। কিন্তু পাওয়া যাচ্ছে না। তার পরেও বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে।
তিনি জানান, ৬ ব্লোগারকে হত্যার হুমকির বিষয়টি ঢাকা, বরিশাল সহ বিভিন্ন স্থান থেকে পুলিশ, র‌্যাব, ডিবি এবং সিআইডি তদন্ত করছে। আশা করা যাচ্ছে হুমকি দাতাদের খুব দ্রুতই চিহ্নিত করে প্রকৃত ঘটনা উৎঘাটন করা সম্ভব হবে।
এদিকে হঠাৎ করে ফেসবুক পেজটি খুঁজে না পাওয়া গেলে বিষয়টি নিয়ে রহস্যের জট আরো তীক্ষè হচ্ছে। এ নিয়ে ভেতরগত কোন রহস্য থাকতে পারে বলেও অনেকে মন্তব্য করছেন। তবে বিষয়টি নিয়ে যতটা সম্ভব দ্রুত কাজ করা উচিৎ বলে মনে করেন বরিশালের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ।
এ বিষয়ে হুমকির শিকার গনজাগরন মঞ্চের সংগঠক এবং সাংবাদিক নজরুল বিশ্বাস বলেন, যে পেজটি দিয়ে আমাদের হুমকি দেয়া হয়েছে, শুনেছি সেটা নাকি এখন আর খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে এই সম্পর্কে আমার কোন ধারনা সেই। তাই এর বাইরে আর কিছু বলতে পারছি না।