মাত্র ৩০ সেকেন্ডের ঝড়ে ১১ ঘন্টা বিদ্যুতহীন দক্ষিণাঞ্চল

নিজস্ব প্রতিবেদক ॥ মাত্র ৩০ সেকেন্ডের ঝড়ে ১১ ঘন্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল দক্ষিণাঞ্চল। ঝড়ে বিদ্যুৎ সংযোগের ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়ায় ওই অবস্থার সৃষ্টি হয়েছে। নগরীসহ আশেপাশে সরবরাহ স্বাভাবিক হলেও অনেক এলাকা বিদ্যুতবিহীন রয়েছে।
আবহাওয়া কার্যালয়ের উচ্চমান পর্যবেক্ষক আনিসুর রহমান জানান, শুক্রবার রাত ২টার দিকে কালবৈশাখী ঝড় শুরু হয়। ৪৬ কিলোমিটার বেগে হওয়া ঝড়ের স্থায়ীত্ব ছিল মাত্র ৩০ সেকেন্ট। তাছাড়া ঝড়ের সাথে বৃষ্টিপাতের স্থায়ীত্ব হয় ২ ঘন্টা। এই সময়ের মধ্যে ১৭ দশমিক ৮ কিলোমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন এই পর্যবেক্ষক।
এদিকে বরিশাল বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের কন্ট্রোল কন্ট্রলার মতিউর রহমান বলেন, রাত দুইটায় ঝড়ের সাথে সাথে ক্ষয়ক্ষতি এবং দুর্ঘটনার আশংকায় দক্ষিণের সবকটি ফিডারে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে বিদ্যুৎ সংযোগ দেয়ার চেষ্টা করা হলেও গাছ পড়ে বৈদ্যুতিক তাড় ছিড়ে যাওয়া এবং খাম্বা ভেঙ্গে পড়ায় তা সম্ভব হয়নি। ১১ ঘন্টা পর বরিশাল নগরী সহ আশপাশের কয়েকটি ফিডারে পর্যায়ক্রমে বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপন করা হয়।
তিনি বলেন, এখনো বেশ কিছু ফিডারে বিদ্যুৎ সংযোগের কাজ চলছে। সন্ধ্যার মধ্যে ঐসব ফিডারে বিদ্যুৎ পৌছে যাবে।
বরিশাল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক জানিয়েছেন, ঝড়ের স্থায়ীত্ব বেশিক্ষণ না হওয়ায় দক্ষিণাঞ্চলে তেমন কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
তবে জেলার বিভিন্ন স্থানে ঝড়ে গাছ পালা ভেঙ্গে পড়েছে। এতে বিদ্যুৎ সংযোগের কিছুটা ক্ষতি হয়েছে। তাছাড়া জেলার বেশ কয়েকটি সড়কে গাছ ভেঙ্গে পড়ে রাস্তায় যানবাহন চলাচল কিছুক্ষণ বন্ধ ছিলো। তা সরিয়ে দিলে পুনরায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন তিনি।