মহানগর বিএনপি’র রোহিঙ্গাদের সহায়তায় ফান্ড ও কমিটি গঠন ॥ বন্যার্তদের জন্য ৬ লাখ টাকা জমা

নিজস্ব প্রতিবেদক ॥ উত্তর বঙ্গে বণ্যা দুর্গতদের সহযোগিতার জন্য বিএনপি’র ত্রান তহবিলে ৬ লাখ টাকা দিচ্ছে বিসিসি’র মেয়র, বিএনপিপন্থী কাউন্সিলর ও নেতাকর্মিরা। ত্রান তহবিলে জমা দেয়ার জন্য বিএনপি’র যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবর রহমান সরোয়ারের ওই অর্থ দেয়া হয়েছে। এছাড়াও দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলিমদের সহায়তা দেয়ার জন্য ফান্ড গঠন করেছে বরিশাল মহানগর বিএনপি। এই জন্য যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপি’র সভাপতি এ্যাড. মজিবর রহমান সরোয়ারকে আহবায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। প্রয়োজনে কমিটির আকার আরো বাড়ানো হবে। এই কমিটির সদস্যরা ফান্ডের জন্য অর্থ সংগ্রহ করবে। গতকাল রোববার বিএনপি’র দলীয় কার্যালয়ে খালেদা জিয়ার দশম কারামুক্তি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মোনাজাত শেষে অর্থ হস্তান্তর এবং কমিটি গঠন করা হয়।
মহানগর বিএনপি’র সাধারন সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জানান, উত্তর বঙ্গে বন্যা দুর্গতদের সাহায্য সহযোগিতার জন্য কেন্দ্রীয় বিএনপি ত্রান তহবিল খুলেছে। সারাদেশের বিএনপি’র নেতা কর্মীরা অর্থ সহায়তা দেয় এই তহবিলে। বন্যার্তদের সহযোগিতায় বিএনপি’র ওই ত্রান তহবিলের জন্য বরিশালের নেতা-কর্মীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হয়। ত্রান তহবিল’র অর্থ সংগ্রহের কার্যক্রম তদারকি করেন বিএনপি’র যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবুর রহমান সরোয়ার। এছাড়াও তহবিলের সংগ্রহ বাড়াতে দলীয় নেতা-কর্মীদের সাথে সভা করে সহায়তার আহবান জানিয়েছেন। তার আহ্বানে সাড়া দিয়ে সিটি মেয়র আহসান হাবিব কামাল তার সম্মানী থেকে ২০ হাজার টাকা এবং একই বিএনপি পন্থি ২৫ কাউন্সিলর ১০ হাজার টাকা করে আড়াই লাখ টাকা গতকাল রোববার যুগ্ম মহাসচিব’র হাতে তুলে দেন। তাদের ওই অর্থসহ ত্রান তহবিলের জন্য ৬ লাখ টাকা জমা হয়েছে। ওই টাকা ত্রান তহবিলে জমা দেয়ার জন্য যুগ্ম মহাসচিব’র কাছে হস্তান্তর করা হয়েছে। তিনি দলীয় তহবিলে ওই টাকা জমা দিবেন।
ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জানান, বন্যা দুর্গতদের সহায়তার অর্থ তুলে দেয়ার পর দেশে আশ্রয় নেয়া মায়ানমারে নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের সহযোগিতার জন্য ফান্ড তৈরী করেছে মহানগর বিএনপি। ফান্ডের অর্থ সংগ্রহের জন্য ১৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির আহ্বায়ক হলেন বিএনপি’র যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপি’র সভাপতি এ্যাড. মজিবুর রহমান সরোয়ার। এছাড়া সদস্য সচিব মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়াউদ্দিন সিকদার। তবে এই কমিটির আকার আরো বাড়ানো হবে।
কমিটির সদস্য সচিব কাউন্সিলর জিয়া বলেন, মায়ানমারে নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের সহযোগিতার জন্য ফান্ড’র অর্থ সংগ্রহের গঠিত কার্যক্রম শুরু করেছে।