ভা-ারিয়ায় নারীর ক্যান্সার সনাক্তে মেডিকেল ক্যাম্প শুরু

ভা-ারিয়া প্রতিবেদক ॥ সার্ভিক্যাল এন্ড ব্রেষ্ট ক্যান্সার স্ক্রীনিং ও প্রশিক্ষণ প্রকল্পের আওতায় ভা-ারিয়ায় নারীর স্বাস্থ্য ও জীবন সুরক্ষার লক্ষে ক্যান্সার সনাক্তে আট সদস্যের একটি মেডিকেল টীম গতকাল সোমবার থেকে কাজ শুরু করেছে। শুরুর দিনে প্রায় ১৫০জন রোগি দেখেছেন বলে জানা গেছে। নারীর জরায়ূ মুখ পরীক্ষার মাধ্যমে গতকাল সোমবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত চারদিন ব্যাপী ক্যান্সার সনাক্ত ও ব্যবস্থাপত্র দেবেন এ মেডিকেল টীমটি।
হাসপাতাল সূত্রে জানা গেছে, সার্ভিক্যাল এন্ড ব্রেষ্ট ক্যান্সার স্ক্রীনিং ও প্রশিক্ষণ প্রকল্পের আওতায় চার দিনের এ মেডিকেল ক্যাম্পে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল্যাল বিশ্ববিদ্যালয়ের দুই ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ শেখ ফাকিহা আম্বিয়া ও ডাঃ ইসরাত ফারহানা যৌথ ভাবে এ আট সদস্যের মেডিকেল ক্যাম্পের নেতৃত্ব দিচ্ছেন।
ভা-ারিয়া উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডাঃ মো. শাহাদাৎ হোসেন হাজরা জানান, ক্যান্সার থেকে বাঁচুন ভায়া করতে আসুন এ বক্তব্য সামনে রেখে এ মেডিকেল ক্যাম্প চালু করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে নারীর জরায়ু মুখ পরীক্ষা (ভায়া) করে এই রোগ ধরা পড়লে আরোগ্য সম্ভব। নারীর ক্যান্সার ঝুকি থেকে নিরাপদ থাকতে বয়স ত্রিশের বেশি হলে তিন বছর পরপর অবশ্যই নারীর জরায়ু মুখ পরীক্ষা (ভায়া) করতে হবে। তিনি আরও জানান, এ টীমটি তাদের নির্ধারীত চার দিন কাজ করার পরে আমরা হাসপাতালের উদ্যোগে প্রতি মাসে অন্তত ২দিন একার্যক্রম চালাবো।