ভাষানচরের রফিক খাঁ’র অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক॥ মেহেন্দিগঞ্জের ভাষানচরে সর্বহারা নেতা রফিক খাঁ’র অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী। সাধারণ মানুষের উপর হামলা, মামলা, নির্যাতন, ছিনতাই এবং চাঁদাবাজীর পাশাপাশি এলাকায় সশস্ত্র মহড়া দিয়ে আতংকের সৃষ্টি করছেন তিনি। সুদি ব্যবসায়ী এই সর্বহারা নেতার বিরুদ্ধে থানায় মামলা থাকা সত্ত্বেও পুলিশ তার বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ উঠেছে।
এলাকার একাধিক সূত্র জানায়, মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরহাট থানাধিন ভাষানচর ইউনিয়নের সাতহাজার বিঘা গ্রামের বলদা খাঁয়গা বাড়ির মৃত জয়নাল খাঁ’র ছেলে রফিক খাঁ। এক সময় তিনি সরবহারা কামরুল গ্রুপের সক্রিয় নেতা ছিলেন। তবে বর্তমানে তিনি নিজেই একটি সর্বহারা বাহিনী গড়ে তুলেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। নিজ পরিবারের সদস্যদের নিয়ে গড়ে তোলা সর্বহারা বাহিনী নিয়ে এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজী, লুটপাট সহ নানা অপকর্ম করে বেড়াচ্ছে সর্বহারা নেতা রফিক খাঁ। শুধু তাই নয়, রফিক খাঁ গোটা ভাষানচর ইউনিয়নের একজন নাম করা সুদি ব্যবসায়ী। সুদের ব্যবসার নামে সাধারণ মানুষকে জিম্মি করে তাদের জমি-জমা এবং অর্থ সম্পদ লুটে নিচ্ছে। সুদি ব্যবসায়ী রফিক খাঁ’র সুদের ছোবলে ইতোমধ্যে বহু মানুষ ঘর ছাড়া হয়েছে বলেও ভুক্তভোগিরা জানিয়েছে। মেহেন্দিগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান আনিছুর রহমান চৌধুরীর ছত্রছায়ায় থেকে সরবহারা নেতা রফিক খাঁ এমন অপকর্ম করে বেরাচ্ছে বলেও অভিযোগ রয়েছে।
স্থানীয়রা জানান, সম্প্রতি রফিক খাঁ’র ভাতিজা এবং সর্বহারা গ্রুপের সদস্য’র সাথে ভাষানচর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সদস্য (মেম্বার) শাহাবুদ্দিন’র ভাতিজা রফিক খাঁর সাথে কথা কাটাকাটি হয়। এর জের ধরে সুদি ব্যবসায়ী এবং সর্বহারা নেতা রফিক খাঁ তার পরিবারের সদস্য এবং সরবহারা বাহিনী নিয়ে শাহাবুদ্দিন মেম্বারের ঘরে হামলা, ভাংচুর এবং লুটপাত করে। এসময় প্রকাশ্যে তারা গুলি এবং বোমা ফাটিয়ে শাহাবুদ্দিন মেম্বার সহ তার পরিবারের সদস্যদের মারধর করে রফিক খাঁ বাহিনী। এ ঘটনায় কাজীর হাট থানায় রফিক খাঁ এবং তার সরবহারা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।
এদিকে মামলা দায়ের করায় আরো ক্ষিপ্ত হয়েছে রফিক খাঁ এবং তার বাহিনীর সদস্যরা। মামলা তুলে নিতে ইউপি সদস্যকে হুমকির পাশাপাশি এলাকায় বাহিনী নিয়ে প্রকাশ্যে স্বশস্ত্র মহরা দিয়ে চলেছে রফিক খাঁ। তবে আর এই অত্যাচারের বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছে না কেউ। কেননা তার বিরুদ্ধে যেই কথা বলার চেষ্টা করছে সেই জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছেন। তবে সুদি ব্যবসায়ী এই সরবহারা নেতা রফিক খাঁ এবং তার বাহিনীর লাগাম টেনে দিতে প্রশাসনের সহযোগিতা চেয়েছেন এলাকার সাধারণ মানুষ। তবে এ বিষয়ে অভিযুক্ত রফিক খাঁ’র সাথে তার ব্যবহৃত মোবাইল নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলেও তার নম্বরটি বন্ধ পাওয়া গেছে।