বিসিসি’র ৪০৬ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ॥ নতুন করে কোন প্রকার কর বৃদ্ধি ছাড়াই অনুদানের উপর নির্ভর করে বরিশাল সিটি কর্পোরেশনের ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তবিত বাজেট ঘোষনা করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় সিটি মেয়র আহসান হাবিব কামাল নগর ভবনের সভা কক্ষে আনুষ্ঠানিক ভাবে ৪০৬ কোটি ৪৫ লাখ ৮০ হাজার ২৮ টাকার এই প্রস্তাবিত বাজেট ঘোষনা করেন। এবারের বাজেটের আকার গত অর্থ বছরের বাজেটের তুলনায় ৩৭ কোটি ৬৪ লক্ষ ৭৮ হাজার ৭৩৭ টাকা কম। গত বছর ২০১৬-১৭ অর্থ বছর বাজেটের পরিমান ছিলো ৪শত ৪৪ কোটি ১০ লক্ষ ৫৮ হাজার ৭৬৫ টাকা। যা সংশোধিত হয়ে দাড়িয়েছে ১৫১ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৯২১ টাকায়। এটা বিসিসি’র ১৫ তম বাজেট। বর্তমান মেয়র কামালের এটি চতুর্থ বাজেট। এ নিয়ে সিটি ও পৌরসহ তিনি মোট ১৬টি বাজেট ঘোষনা করেছেন। যা বরিশাল মহানগরীর জন্য একটি রেকর্ড।
ঘোষনা হওয়া বাজেট বিভিন্ন দাতা সংস্থার উপর নির্ভরশীল হলেও এবারেও বাজেটেও উন্নয়ন খাতের প্রতি বেশি গুরুত্ব দেয়া হয়েছে। রাস্তা, ড্রেন, কালভার্ট নির্মান ও সংস্কারের পাশাপাশি বিভিন্ন স্থাপনা গড়ে তোলার পরিকল্পনা রয়েছে প্রস্তাবিত বাজেটে। নতুন প্রকল্প ছাড়াও চলমান প্রকল্পগুলো ত্বরান্বিত করে সম্পন্ন করার লক্ষ্য নির্ধারন করা হয়েছে। সাড়ে ৫ পৃষ্ঠার বই আকারে বইতে বাজেট এবং পরিকল্পিত নগরায়নসহ নানা পরিকল্পনা তুলে ধরেন সিটি মেয়র আহসান হাবিব কামাল।
এদিকে দেখাগেছে, নতুন বাজেটে বিভিন্ন উৎস্য থেকে ৬ কোটি ২৪ লক্ষ ৭০ হাজার টাকা সহ মোট আয় ধরা হয়েছে ১৭১ কোটি ৭ লক্ষ ৮০ হাজার ২৮ টাকা। এর মধ্যে সরকারি অনুদান ১১ কোটি ২ লক্ষ ৫০ হাজার টাকা এবং মুলধন ধরা হয়েছে ৭০ কোটি ১৫ লক্ষ ১৬ হাজার ৭৬০ টাকা। এছাড়া কর খাতে ২৩ কোটি ২০ লক্ষ ৫৮ হাজার ২৫টাকা, রেটস ২৯ কোটি ৯২ লক্ষ ২২ হাজার ৯৩ টাকা, ফিস তিন কোটি ৯৬ লক্ষ ৬৫ হাজার টাকা, রেন্ট এ্যান্ড প্রফিটস সম্পত্তি থেকে আয় ২৩ কোটি ৩০ লক্ষ ৯৮ হাজার ১৫০ টাকা এবং বিবিধি আয় ধরা হয়েছে ৩ কোটি ২৫ লক্ষ টাকা টাকা।
অপরদিকে বাজেটে যেসব খাতে ব্যয় নির্ধারন করা হয়েছে তার মধ্যে বেতন ও ভাতাদি খাতে ৩৩ কোটি ১০ লক্ষ ৩৬ হাজার ৩০ টাকা, রাস্তা ঘাট সংরক্ষন ও উন্নয়ন খাতে ৫০ কোটি ২২ লক্ষ ২৫ হাজার টাকা, শিক্ষা ও কৃষ্টি ২৫ লক্ষ টাকা, আনুসঙ্গিক খরচ ৭ কোটি ৩৫ লক্ষ ৫ হাজার টাকা, বিবিধ ৩৪ কোটি ৬৮ লক্ষ ৭৬ হাজার ৭৬০ টাকা, মুলধন ১৫ লক্ষ টাকা, জমা ও অগ্রীম খাতে ৩১ কোটি ১৮ লক্ষ ৩৬ হাজার ৬৮৮ টাকা এবং সমাপনি স্থিতি ৫ কোট ২৪ লাখ ৭০ হাজার টাকা সহ মোট রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১৭১ কোটি ৭ লক্ষ ৮০ হাজার ২৮ টাকা। বাজেট ঘোষনা অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহেদুজ্জামান, বিসিসি’র প্যানেল মেয়র আলহাজ্ব কেএম শহীদুল্লাহ, সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান কাউন্সিলর আলহাজ্ব আলতাফ মাহমুদ সিকদার, মহিলা প্যানেল মেয়র শরিফ তাসলিমা কালাম পলি, কাউন্সিলর আকতারুজ্জামান হিরু, হাবিবুর রহমান টিপু, মজিবর রহমান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইমতিয়াজ মাহমুদ জুয়েল, বাজেট বাজেট কাম হিসাব রক্ষন কর্মকর্তা মশিউর রহমান খান, সহ নগরীর বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, বিসিসি কর্মকর্তা এবং প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবদিকবৃন্দ উপস্থিত ছিলেন।