বিসিসি’র ৪শ’২৩ কোটি ২১ লাখ টাকার বাজেট ঘোষনা

কোন প্রকার কর বৃদ্ধির প্রস্তাব না করেই বরিশাল সিটি কপোরেশনের ২০১৫-১৬ অর্থ বছরে ৪শ’২৩ কোটি ২১ লাখ ৬৪ হাজার ৫শত৫৬ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। এর মধ্যে সংশোধীত বাজেট ১শ’৪৭ কোটি ৪৭ লাখ ১০হাজার ১শ’৯৬ টাকা। রবিবার বেলা সাড়ে ১২ টায় নগর ভবনের সভা কক্ষে আনুষ্ঠানিকভাবে সংশোধিত বাজেটসহ এ বাজেট ঘোষনা করেন সিটি মেয়র আহসান হাবিব কামাল।
এর আগের ২০১৪-১৫ অর্থ বছওে বাজেট ছিলো ৪শ’৭ কোটি ৮৮ লাখ ৯৪ হাজার ৯শ৭৫ টাকা। ঐ সময় সংশোধীত বাজেট ১শ’৪২ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ৬শ’২২ টাকা। এছাড়া ২০১২-১৩ অর্থ বছরের বাজেট ছিলো ৩শ’ ৮১ কোটি, ১৬ লাখ ১০ হাজার ৪শ’১৩ টাকা। ঐ বাজেটেও সংশোধিত ১২১ কোটি ৩৫ লাখ ২৮ হাজার ২’শ ৩৯ টাকা।
নতুন প্রস্তাবিত বাজেটে সিটি করপোরেশনের নিজস্ব বিভিন্ন খাত থেকে আয় দেখানো হয়েছে ১শ’৮ কোটি ৩১ লাখ ৭০হাজার ৫শ’৫৬ টাকা। সরকারী সাহায্য এবং বিভিন্ন দাতা সংস্থা থেকে সম্ভাব্য অনুদান ধরা হয়েছে ৩শ’১৪ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে ৯টি নতুন উন্নয়ন প্রকল্প দেখানো হয়েছে।
এগুলো হচ্ছে-দেড়শ কোটি টাকা ব্যায়ে বরিশাল কেন্দ্রিয় বাস টার্মিনাল নির্মাণ, ১২৫ কোটি টাকা ব্যায়ে সিটি এলাকার তিন অঞ্চলে নতুন কবরস্থান, একটি শশ্মান ও একটি খৃীষ্টাণ সমাধি নির্মাণ, প্রায় ৮৪শ কোটি টাকা ব্যায়ে সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণসহ ব্রীজ কালভার্ট নির্মাণ, প্রায় ৯৬ কোটি টাকা ব্যায়ে বিভিন্ন খাল অংশবিশেষ সংস্করন, ২২ কোটি টাকা ব্যায়ে সোব কলোনী নির্মাণ প্রকল্প, প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে বর্ধিত এলকার সড়কবাতি ও উন্নয়ন, ৬০ কোটি টাকা ব্যায়ে নতুন পানির পাইপ লাইন স্থাপন ও গভীর উৎপাদক নলকূপ স্থাপন, ৩০ কোটি টাকা ব্যয়ে নতুন নগর ভবন নির্মান, ২৩ কোটি টাকা ব্যায়ে জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব মোকাবেলা এবং জলাবদ্ধতা দূরীকরণের জন্য বিভিন্ন খাল পূনঃখনন করা হবে।
বাজেট ঘোষনাকালে উপস্থিত ছিলেন বিসিসি’র প্যানেল মেয়র কে.এম. শহিদুল্লাহ, মোশারেফ হোসেন খান বাদশা, সৈয়দা তাসলিমা কালাম পলি, প্রধান নির্বাহী কর্মকর্তা রনজিৎ কুমার, বাজেট কাম হিসব রক্ষণ কর্মকর্তা মোঃ মশিউর রহমানসহ করপোরেশনের সকল কাউন্সিলর, কর্মকর্তা এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ।