বিশ্ব জাকের মঞ্জিলে আজ থেকে ফাতেহা শরিফ শুরু

বিশেষ প্রতিবেদক ॥ ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের ফাতেহা শরিফ আজ থেকে শুরু হচ্ছে। দেশে-বিদেশের লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানবৃন্দ ইতোমধ্যেই বিশ্ব জাকের মঞ্জিলে সমবেত হতে শুরু করেছেন। আজ বাদ আসর তওবা কবুলিয়াতের ফায়েজ সহ মিলাদ ও দোয়া শেষে ফাতেহা শরিফ পাঠন্তে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এ দিবসের কর্মসূচীর সূচনা হবে। এর পরে বাদ মাগরিব দু রাকাত করে তিন দফায় নফল নামাজ আদায় ও দোয়া মোনাজাত এবং পুনরায়র ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ইতোমধ্যে বিশ্ব জাকের মঞ্জিলে সকল প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। ৫৮ টি ডিপার্টমেন্ট একযোগে মহামিলনমেলার সাক কর্মকান্ড বাস্তবাযয়নে কাজ করবে।
বিশ্বওলী কেবলাজান ছাহেবের আধ্যাত্মিক প্রতিনিধিদ্বয় পীরজাদা আলহাজ্জ খাজা মাহফুযুল হক মুজাদ্দেদী ছাহেব ও পীরজাদা আলহাজ্জ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সামগ্রিক দিক তত্ত্বাবধান ও পরিচালনাকরছেন।
রাতভর পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ, মিলাদ এবং দরুদ শরিফ পাঠন্তে সোমবার বাদ ফজর পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। এর পরে খতম শরিফ আদায় করে সকাল সাড়ে ৭টায় পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় পবিত্র কোরআন তোলাওয়াত, মিলাদ ও ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।
পীর ছাহেবের আধ্যাতিক উত্তরাধিকারী ও বড় ছাহেবজাদা আলহাজ মাহফুজুল হক মুজাদ্দেধী ছাহেবের নির্দেশে মেজ ছাহেবজাদা আলহাজ মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব দোয়া মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা যা”েছ।
আপন পীরের নির্দেশে ফরিদপুরের আটরশীতে এসে বিশ্ব ওলি খাজাবাবা ফরিদপুরী(কুঃছেঃআঃ)ছাহেব ইসলাম প্রচার শুরু করেন। তিনি এখানে “জাকের ক্যাম্প” প্রতিষ্ঠা করে একটানা প্রায় ৫৫বছর ইসলাম প্রচার করে গেছেন। তার প্রতিষ্ঠিত জাকের ক্যাম্প পরবর্তিতে “জাকের মঞ্জিল” থেকে আজকের “বিশ্ব জাকের মঞ্জিল” হিসেবে সারা বিশ্বে ইসলাম প্রচারের এক সুদৃড় প্লাটফর্ম হিসেব পরিচিত। সুদীর্ঘকাল ইসলামের খেদমতে কাটিয়ে পীর ছাহেব ২০০১সালের ১মে রাতের প্রথম প্রহরে ওফাত লাভ করেন।
পীর ছাহেবের ফাতেহা শরিফ উপলক্ষে ইতোমধ্যেই বিশ্ব জাকের মঞ্জিল ও এর সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকা যুড়ে সব ধরনের আয়েজন সম্পন্ন হয়েছে। দুর দুরান্ত থেকে লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানগন ইতোমধ্যেই বিশ্ব জাকের মঞ্জিলে পৌছতে শুরু করেছেন। বরিশাল-ফরিদপুর মহাসড়কের পুকুরিয়া থেকে বিশ্ব জাকের মঞ্জিল পর্যন্ত দশ কিলোমিটার রা¯তায় যানবাহন নিয়ন্ত্রনে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ নিয়োগ করা হয়েছে। এছাড়াও তালমা-সদরপুর-আটরশী সড়ক ও ঢাকা-খুলনা মহাসড়কের মালিগ্রাম থেকে সদরপুর-আটরশি সড়কেও পরি¯ি’তি সামাল দিতে বিপুল সংখ্যক পুলিশ ও সে”ছাসেবক নিয়োগ করা হয়েছে।
সমবেত লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান এক সামিয়ানার নিচে জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় সহ তরিকায়ে নকশবন্দিয়া-মুজাদ্দেদিয়ার অজিফা সমুহ আদায় করবেন। সমবেত সকল জাকেরান ও আশেকানবৃন্দ সহ মুসল্লীদের জন্য থাকা-খাওয়া ও অজু-গোসলের ব্যব¯’াও নিশ্চিত করা হয়েছে বিশ্ব জাকের মঞ্জিলে।
বরিশাল সহ দক্ষিনাঞ্চল থেকেও আজ সকাল থেকে বিপুল সংখ্যক বাস সহ বিভিন্ন যানবাহনে অগনিত জাকেরান এবং আশেকানবৃন্দ বিশ্ব জাকের মঞ্জিল অভিমুখে রওয়ানা হবেন।