বিশেষ ভাতা পেলেন বরিশালের ৪৭ জন হিজড়া

নিজস্ব প্রতিবেদক ॥ তৃতীয় লিঙ্গের স্বীকৃতি পাওয়ার পর দ্বিতীয় বারের মতো সরকারের বিশেষ ভাতা পেয়েছেন বরিশালের ৪৭জন হিজড়া। গতকাল দুপুরে বরিশাল সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে নগরীর কালীবাড়ি রোডের নিজস্ব মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ৪৭ হিজড়ার প্রত্যেকের হাতে নগদ ৩ হাজার ৬শ’ টাকা করে বিশেষ ভাতা তুলে দেয়া হয়। জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোশাররফ হোসেনের সভাপতিত্বে ভাতা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অ্যাডভোকেট এসএম ইকবাল।
জেলা সমাজ সেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজের সঞ্চালনায় ভাতা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকল্প সমন্বয় পরিষদের মো. হাফিজুর রহমান, ও হিজড়াদের গুরু মা কবরি সহ অন্যান্যরা।
এর আগে তৃতীয় লিঙ্গের সরকারি স্বীকৃতি পাওয়ার পর গত অর্থ বছরে প্রথমবারের মতো বরিশালের হিজড়াদের ভাতা দিয়েছিলো সমাজ সেবা অধিদপ্তর।
বরিশালে সরকারি হিসেব অনুযায়ী হিজড়া রয়েছে ৭৫জন। এরমধ্যে ৪৭জনকে ভাতা দিচ্ছে সমাজ সেবা অধিদপ্তর। বাকী হিজড়াদের সিটি করপোরেশন এবং জেলা প্রশাসন থেকে ভাতা দেয়া হচ্ছে।
হিজড়াদের পুনর্বাসান এবং তাদের স্বাচ্ছন্দ জীবন যাপনের জন্য প্রতি ৬ মাস পর পর সরকারি ভাবে তাদের এই ভাতা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন সমাজ সেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ।