বিভাগে ইলিশ শিকারের অপরাধে প্রায় ১০ লাখ টাকা জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক॥ নিষেধাজ্ঞা অমান্য করে প্রজনন মৌসুমে ইলিশ শিকারের অপরাধে বরিশাল বিভাগের বিভিন্ন নদী থেকে আটক জেলেদের কাছ থেকে প্রায় ১০ লাখ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। গত ৫ অক্টোবর থেকে গতকাল শনিবার পর্যন্ত পৃথক অভিযানে আটক জেলেদের কাছ থেকে এই জরিমানা আদায় করা হয়েছে বলে মৎস্য অধিদপ্তরের কন্টোলরুম থেকে জানানো হয়েছে।
এছাড়া ২৫৮ জেলেকে বিভিন্ন মেয়াদে দন্ড দেয়া হয়েছে বলে মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আজিজুল হক জানিয়েছেন।
তিনি জানান, গত ৮ দিনে মৎস্য বিভাগের নেতৃত্বে আইনশৃংখলারক্ষাকারী, কোষ্ট গার্ড ও নৌ-বাহিনীর সহায়তায় জেলা এবং প্রশাসনের কর্মকর্তাদের ২৮৬ ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। আদালত আটককৃত জেলেদের কাছ থেকে মোট ৯ লাখ ৭৯ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করেছে। জেলেদের বিরুদ্ধে ৪৩৪ মামলার বিপরীতে ওই জরিমানা আদায় করা হয়।
এছাড়া ৪০২ অভিযানে ২৯ লাখ ৩৫ হাজার ১০০ মিটার জাল এবং ৩ হাজার ৭২৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে।
মা ইলিশ রক্ষার্থে সরকার ঘোষিত উপকূলীয় এলাকায় ১১ দিন শিকার নিষিদ্ধ করেছে। ৫ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ সময়ে ইলিশ শিকার প্রতিরোধে অভিযানসহ প্রচার প্রচারনা চালানো হচ্ছে বলেন সহকারী পরিচালক।
তার দেয়া তথ্য অনুযায়ী অভিযানের মধ্যে বরিশাল জেলা থেকে সর্বোচ্চ ৫ লাখ ২১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় হয়েছে। জেল দেয়া হয়েছে ৪৪ জেলেকে। ৫৯ ভ্রাম্যমান আদালত ১০২ অভিযান চালিয়ে ১৩ লাখ ৭৭ হাজার ৪০০ মিটার জাল এবং ৭১৩ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। এই জেলা মামলা হয়েছে ১৬৫টি।
এরপরে ভোলা জেলা থেকে জরিমানা আদায় হয়েছে। এই জেলা থেকে ৪৩ ভ্রাম্যমান আদালত জরিমানা আদায় করেছে ২ লাখ ৬৭ হাজার ২০০ টাকা। এই জেলায় সর্বোচ্চ সংখ্যক জেলেকে কারাদন্ড দেয়া হয়েছে। দন্ডিত জেলের সংখ্যা ১৭৪ জন। ৯৩ অভিযানে ১ হাজার ৯০৮ কেজি মা ইলিশ ও ৩ লাখ ৯৯ হাজার ৪০০ মিটার জাল উদ্ধার হয়েছে।
সবচেয়ে কম জরিমানা আদায় হয়েছে ঝালকাঠি জেলা থেকে। এই জেলায় ২৪ আদালত জরিমানা আদায় করেছে মাত্র ১৫ হাজার টাকা। দন্ডিত জেলের সংখ্যা ৮ জন। ৩৫ অভিযানে ৪৩ কেজি মাছ ও ২ লাখ ২৪ হাজার ১০০ মিটার জাল উদ্ধার হয়েছে।
পটুয়াখালী জেলা থেকে জরিমানা আদায় হয়েছে ৮৬ হাজার ৫০০ টাকা। ৫০ ভ্রাম্যমান আদালত ২৬ জেলেকে দন্ড দিয়েছে। ৯৯ অভিযানে ৫৩৫ কেজি ইলিশ ও ৩ লাখ ২৮ হাজার ১০০ মিটার জাল উদ্ধার হয়েছে।
বরগুনা জেলায় ২২ ভ্রাম্যমান আদালত ১৫ মামলায় ৩৯ হাজার টাকা জরিমানা আদায় করেছে। ৬৪ অভিযানে ২৯৪ কেজি ইলিশ ও ২ লাখ ৮০ হাজার ১০০ মিটার জাল উদ্ধার হয়েছে।
পিরোজপুর জেলায় ৩৪ ভ্রাম্যমান আদালত ৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে। ৪৯ অভিযানে ১৯০ কেজি ইলিশ ও ২ লাখ ৬২ হাজার ৯৫০ মিটার জাল উদ্ধার হয়েছে। ৬ জেলেকে দন্ড দেয়া হয়েছে