বিএম কলেজে এইচএসসি কোর্স চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক॥ বিএম কলেজে আবারো চালু হচ্ছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) কোর্স। চলতি শিক্ষা বর্ষ থেকে ভর্তি কার্যক্রম শুরু করার অনুমতি চেয়ে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে অনুমতির জন্য আবেদন করা হয়েছে। তবে আবেদনের বিষয়ে সিদ্ধান্ত দেয়া হয়নি বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক।
বিএম কলেজ অধ্যক্ষ অধ্যাপক এম. ফজলুল হক জানান, বরিশাল বোর্ডে পাশের হার বেড়েছে। কিন্তু পাশ করা শিক্ষার্থীদের ভর্তির জন্য উচ্চ মাধ্যমিকে বাড়েনি তেমন আসন সংখ্যা। যে কারনে অনেক শিক্ষার্থী ঝড়ে পড়ার আশংকা থেকে যায়। এ কারনে সার্বিক দিক বিবেচনা করে বিএম কলেজে এইচএসসি কোর্স চালুর উদ্যোগ নেয়া হয়েছে।
অধ্যক্ষ বলেন, প্রাথমিক ভাবে তারা বিজ্ঞান বিভাগে ছাত্র-ছাত্রী ভর্তির প্রস্তুতি নিয়েছেন। এ জন্য বিজ্ঞান বিভাগে ১৫০ টি আসনে শিক্ষার্থী ভর্তি নিতে বোর্ডে আবেদন জানিয়েছেন। আগামী ২০১৫-১৬ শিক্ষা বর্ষেই শিক্ষার্থীদের ভর্তি শুরু করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। এখন শুধু বোর্ডের অনুমতির অপেক্ষা।
শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, বিএম কলেজে এইচএসসি কোর্স চালু ছিলো। বিএম কলেজ বিশ্ববিদ্যালয় হওয়ার সম্ভাবনার কারনে ১৯৯৩ সালে কার্যক্রম বাতিল করা হয়। কিন্তু বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয় রয়েছে। যে কারনে বিএম কলেজে এইচএসসি কার্যক্রম চালু করার দাবী তোলেন অনেক শিক্ষার্থী।
তিনি বলেন, বিএম কলেজ থেকে এমন একটি আবেদন তারা পেয়েছেন। বিষয়টি মন্ত্রনালয়ে জানানো হয়েছে। এ বিষয়ে তারা সরেজমিনে খোঁজ খবর নিয়ে দেখছেন। মন্ত্রনালয়ের অনুমতি পেলেই বিএম কলেজে একাদশ শ্রেনীতে ভতির্র অনুমতি দেয়া হবে। আগামী শিক্ষা বর্ষের মধ্যেই এ কার্যক্রম সম্পন্ন করতে তারা চেষ্টা চালাচ্ছেন বলেও জানিয়েছেন বোর্ডের চেয়াম্যান।