বিএম কলেজের অনার্সের দুই বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার সময়সুচি পরিবর্তনের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক॥ সম্মান শ্রেনীর (অনার্স) দুই বর্ষের পরীক্ষার সময়সূচী পরিবর্তনের দাবীতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে বিএম কলেজের শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে কলেজের সামনের প্রধান সড়কে টায়ার জ্বালিয়ে ঘন্টাব্যাপী অবরোধ করে তারা। পরে অধ্যক্ষ অধ্যাপক ফজলুল হক পরীক্ষার সূচি পরিবর্তন নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে আলোচনা করার আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। আন্দোলনকারী দুই শিক্ষা বর্ষ হলো- সম্মান শ্রেনীর ২০০৯-১০ শিক্ষাবর্ষের ২০১৩ সালের তৃতীয় ও ৪র্থ বর্ষ। আগামী ১০ জুন থেকে তৃতীয় বর্ষের এবং ৪র্থ বর্ষের পরীক্ষা ২৫ জুন থেকে শুরু করার সময়সুচি ঘোষনা করা হয়েছে।
৪র্থ বর্ষের শিক্ষার্থী সোহাগ জানায়, শিক্ষার্থীরা ৩য় বর্ষের মনোন্নয়ন পরীক্ষা দিতে পারবে না। কারন একই দিনে তাদের ৪র্থ বর্ষের পরীক্ষা থাকবে। এছাড়াও তিনি জানান, ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা বই পেয়েছেন মাত্র ৪ মাস আগে। যার পরিপ্রেক্ষিতে এত অল্প সময়ে পরীক্ষায় অংশ গ্রহণ সম্ভব নয় বলে তারা পরীক্ষার সময়সূচী পরিবর্তনের দাবী করছেন। অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের সময়সূচী পরিবর্তন না হলে কঠোর আন্দোলন করার হুমকি দিয়েছে শিক্ষার্থীরা।
বিএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফজলুল হক জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রূপকল্প হচ্ছে ২০১৮ সালের মধ্যে সকল পরীক্ষা সমূহ সেশনজট মুক্তের আওতায় নিয়ে আসা। এজন্য পরীক্ষা দ্রুত সম্পন্ন করতে তারা সময়সূচী দিয়েছেন। একই দিনে অনার্স ৩য় ও ৪র্থ বর্ষের পরীক্ষার সময়সূচী হওয়ায় পরীক্ষার্থীরা সমস্যার সম্মুখীন হবে। তাই সমস্ত বিষয় নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে বলে জানান তিনি।