বিএফএফ-সমকাল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতায় ভোলা সরকারি বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন

ভোলা অফিস॥ ভোলায় উৎসব মুখর পরিবেশে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও সমকাল আয়োজিত ৩য় জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ বিতর্ক প্রতিযোগিতাকে ঘিরে গতকাল শনিবার জেলা শিল্পকলা একাডেমীতে বিভিন্ন স্কুলের ক্ষুদে বিতার্কিকদের মিলন মেলায় পরিণত হয়। এতে জেলার ৮টি মাধ্যমিক স্কুলের ২৪ জন ক্ষুদে বিতার্কিক অংশ নেয়। এদের ক্ষুরধার বক্তব্যে উঠে আসে বিজ্ঞানের অবদান, প্রয়োজনীয়তা ও গুরুত্বের দিকগুলো। চুড়ান্ত পর্বে ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে বিজয়ী দলের সানজিদা তাসনিম। প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে সনদ ও মেডেল প্রদান করে ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার।
‘তর্কে-বিতর্কে বিজ্ঞানের সাথে’ স্লোগানকে তুলে ধরে শনিবার সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এর উদ্বোধন করেন সরকারি ফজিলাতুননেছা মহিলা কলেজের আইসিটি বিভাগের প্রধান মোঃ তারিকুর রহমান তালুকদার। এসময় উপস্থিত ছিলেন সমকাল জেলা প্রতিনিধি ও বিতর্ক প্রতিযোগিতার সমন্বয়ক নাসির লিটন, সরকারি ফজিলাতুননেছা মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক খালেদা জাহান, এসিআইর জেলা কর্মকর্তা রিয়াজ হোসেন, সমকাল সুহৃদ সমাবেশের সাংগঠনিক সম্পাদক সুমন দে, সমকাল লালমোহন প্রতিনিধি আনোয়ার রাব্বী, মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার পারভেজ, টবগী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক অসীম আচায্য শান্ত। পুরো বিতর্ক প্রতিযোগিতার সঞ্চালক ছিলেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী মশিউর রহমান পিংকু।
বিজ্ঞান প্রতিযোগিতায় জেলার ৮টি স্কুলের বির্তাকিকরা অংশ গ্রহণ করে। অংশ নেওয়া স্কুলগুলো হচ্ছে ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়, শহীদ জিয়া আদর্শ গালর্স স্কুল এন্ড কলেজ, টবগী মাধ্যমিক বিদ্যালয়, নলীনি দাস মাধ্যমিক বিদ্যালয় এবং সুদুর লালমোহন উপজেলা থেকে আসা রায়চাঁদ উদয় চন্দ্র মাধ্যমিক বিদ্যালয় ও লালমোহন মডেল মাধ্যমিক বিদ্যালয়। অংশ নেওয়া এ ৮টি দলের বির্তার্কিকদের ক্ষুরধার যুক্তিতর্কের মধ্যদিয়ে নিজেদের শ্রেষ্টত্য প্রমাণ করে চুড়ান্ত পর্বে অংশ নেয় ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বাগযুদ্ধের ফাইনালে ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। চ্যাম্পিয়ন দলের সানজিদা তাসনিম শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে। এ দলের অন্য দুই বক্তা হচ্ছে সাদিয়া রহমান মহি ও সাদিয়া বিনতে এম রহমান। রানার্স আপ দলের সদস্যরা হচ্ছে সেতু মিত্র, তন্ময় দে ও সাদি আরাফাত।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন সরকারি ফজিলাতুন নেছা মহিলা কলেজের শিক্ষক মোঃ তারিকুর রহমান তালুকদার, বাংলা বিভাগের প্রভাষক খালেদা জাহান, ডেইলি স্টার ভোলা প্রতিনিধি জয়ন্ত কুমার বিশ্বাস, নেভারল্যান্ডের পরিচালক ফারজানা ¯িœগ্ধা ও নাজমুছ ছাকিব।
প্রতিযোগিতা শেষে সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার ও বিশেষ অতিথি ছিলেন শহীদ জিয়া আদর্শ গালর্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ খালেদা খানম। সমকাল জেলা প্রতিনিধি নাসির লিটনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সমকাল লালমোহন প্রতিনিধি আনোয়ার রাব্বী, প্রভাষক খালেদা জাহান, আবৃত্তি শিল্পী মশিউর রহমান পিংকু, নেভার ল্যান্ডের পরিচালক ফারজানা ¯িœগ্ধা।