বিএনপির কেন্দ্রীয় কমিটিতে আকন কুদ্দুসের সহ-সাংগঠনিক সম্পাদক পদে পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক ॥ তৃণমূল থেকে উঠে আসা বিএনপি নেতা আকন কুদ্দুসুর রহমানকে ত্যাগের পুরস্কার দিলেন বেগম খালেদা জিয়া। সরকার বিরোধী আন্দোলন সফল করতে জেলায় অগ্রণী ভূমিকা রাখতে গিয়ে হামলা-মামলার শিকার এই নেতাকে বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক পদে পদোন্নতি দিয়েছেন তিনি। গত সোমবার রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সাংগঠনিক ১০টি বিভাগে ২০ জন সহ-সাংগঠনিক সম্পাদকদের নামের সাথে তার নামটিও ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
এদিকে আকন কুদ্দুসুর রহমানকে বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করায় বরিশালে দলীয় নেতা-কর্মীদের মাঝে বেশ উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। তাকে সহ-সাংগঠনিক সম্পাদক করার মধ্য দিয়ে বরিশালে বিএনপি’র রাজনীতি আরো গতিশীল হবে বলেও মনে করছেন তারা।
জানাগেছে, ছাত্র জীবন থেকেই বিএনপি’র রাজনীতির সাথে সম্পৃক্ত রয়েছেন আকন কুদ্দুসুর রহমান। তখন থেকেই বিএনপি’র সুসময়ে এবং দুঃসময়ে দলের সাথে থেকেছেন তিনি। তার রাজনৈতিক বর্ণিল ইতিহাসের সংক্ষিপ্ত বিবরণীতে জানাগেছে, ছাত্র থাকাবস্থায় ১৯৮৩ সালে আকন কুদ্দুসুর রহমান ঢাকা কলেজের নর্থ হোস্টেলের ছাত্রদলের আহ্বায়ক ছিলেন। ১৯৮৪ সালে ঢাকা কলেজ শাখা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ছিলেন। এছাড়া ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল শাখা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এবং পরবর্তীতে ১৯৮৯ সালে সাধারণ সম্পাদক ছিলেন। একই সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্যও ছিলেন তিনি।
এদিকে ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত বরিশাল জেলা যুবদলের সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে তিনি জেলা যুবদলের সাধারণ সম্পাদকের পাশাপাশি যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এর পর বরিশাল জেলা (উত্তর) বিএনপি’র কাউন্সিলে ভোটের মাধ্যমে সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি। একই সাথে বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। সর্বশেষ গত ১৮ এপ্রিল আকন কুদ্দুসুর রহমানকে বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ঘোষণা করা হয়েছে।
বিএনপি নেতা আকন কুদ্দুসুর রহমান বলেন, ম্যাডাম (বেগম খালেদা জিয়া) যা ভালো মনে করেছেন তাই তিনি করেছেন। তবে তিনি আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা গুরুত্বের সাথে সঠিক এবং সুষ্ঠু ভাবেই পালন করব।