বিআইপি কলোনীতে অগ্নিকান্ড

নিজস্ব প্রতিবেদক॥ অগ্নিকান্ডে বড় ধরনের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেল কয়েকশ মানুষ। বৈদ্যুতিক ট্রান্সফর্মার বিস্ফোরনে অগ্নিকান্ডের ঘটনায় বড় ধরনের অপ্রীতিকর ঘটনার আগেই ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রনে আনে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বরিশাল নগরীর বান্দ রোড এলাকার বিআইপি কলোনী সংলগ্নে এই ঘটনা ঘটে।
এদিকে দুর্ঘটনা বা ক্ষতির হাত থেকে রক্ষা পেলেও অন্ধকার থেকে রেহাই পায়নি এলাকাবাসী। বিদ্যুৎ বিভাগের অবহেলায় তাদের অন্ধ্যকারে থাকতে হয়েছে বলে অভিযোগ করেছেন তারা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বিআইপি কলোনীর সম্মুখে একটি বৈদ্যুতিক ট্রান্সফর্মারে দীর্ঘ দিন যাবত বৈদ্যুতিক যোগাযোগ হয়ে আসছে। বিভিন্ন সময় ট্রান্সফর্মারটি বিস্ফোরণ হয়ে বিকল হয়ে পড়ে। দফায় দফায় বিদ্যুৎ বিভাগ ট্রান্সফর্মারটি মেরামত করলেও পরিবর্তনের চেষ্টা করেনি। এতে করে এলাকার মানুষ আতংকিত হয়ে পড়ে।
এর পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ট্রান্সফর্মারটি বিকল শব্দে বিস্ফোরন ঘটে বৈদ্যুতিক লাইনে আগুন ধরে যায়। এতে এলাকার মানুষের মধ্যে শুরু হয় ছোটাছুটি। আগুন নেবারনের চেষ্টাও করেন তারা। তবে তারা ব্যর্থ হলেও তাৎক্ষনিক ভাবে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌছে আগুন পুরোপুড়ি ভাবে নিয়ন্ত্রনে আনেন।
বরিশাল সদর ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আলাউদ্দিন জানান, খবর পেয়ে তাদের টিম ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে একটু বিলম্ব হলে পার্শ্ববর্তী বসত বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ধরে বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারত। তার আগেই আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হওয়ায় শুধু মাত্র বৈদ্যুতিক তার এবং ট্রান্সমিটারের বেশি হলে ১০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
এদিকে খোঁজ নিয়ে জানাগেছে, দুর্ঘটনার হাত থেক্ষে রক্ষা পেলেও পায়নি অন্ধকার থেকে। ট্রান্সফর্মার বিস্ফোরনে অগ্নিকান্ডের ঘটনার পর থেকে বিআইপি কলোনী এবং আশাপাশের এলাকায় ঘটনার পর থেকে রাত পর্যন্ত এলাকার কোথাও বিদ্যুৎ ছিলোনা বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিদ্যুৎ বিভাগের অবহেলার কারনে তাদের অন্ধকারে দিন কাটাতে হয়েছে। তবে বিদ্যুৎ বিভাগ থেকে রাত বিদ্যুৎ পূনস্থাপনের আশ্বাস দেয়া হয়েছে বলেও নিশ্চিত করেছেন এলাকাবাসী।