বিআইডব্লিউটিসির এমভি মধুমতির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক॥ অবশেষে উদ্বোধন করা হলো বরিশাল-ঢাকা নৌ রুটের বিলাশবহুল যাত্রীবাহী জাহাজ এমভি মধুমতি। গতকাল মঙ্গলবার প্রধান মন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিআইডব্লিউটিসি’র অধিক ক্ষমতা সম্পন্ন জাহাজটির উদ্বোধন করেন। আজ থেকে বিশেষ সার্ভিসের মাধ্যমে ঢাকা থেকে সরাসরি খুলনা রুটে চলাচল করবে এই জাহাজটি। এছাড়া ভায়া চাঁদপুর, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, হুলারহাট, মোড়লগঞ্জ ও মংলা রুটের যাত্রী পরিবহন করবে এই জাহাজটি। জাহাজটির পাশাপাশি উদ্বোধন করেন ভাষা সৈনিক গোলাম মাওলা রো রো এবং কুসুম কলি নামে দু’টি ফেরি।
বিআইডব্লিউটিসি’র আঞ্চলিক উপ-মাহ ব্যবস্থাপক গোপাল চন্দ্র মজুমদার জানান, গতকাল বেলা ১১টার দিকে প্রধান মন্ত্রী শেখ হাসিনা গন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭৫০ জন যাত্রী ক্ষমতা সম্পন্ন এমভি মধুমতি জাহাজটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। ২৬ কোটি ৫৮ লক্ষ ৫২ হাজার ৮শ টাকা ব্যায়ে নির্মিত এই জাহাজটির আয়োতন ৭৫ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্য, ১২ দশমিক ৫ মিটার প্রস্থ, ৩ মিটার উচ্চতা এবং ১ দশমিক ৬ মিটার গভীরতা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর নদী পথে ব্যাপক উন্নয়ন হয়েছে। যা এর আগে কোন আমলেই হয়নি। এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে উল্লেখ করে প্রধান মন্ত্রী শেখ হাসিনা নৌ রুটগুলোর খনন কাজ দ্রুত সম্পন্ন করনের নির্দেশ দেন।
উদ্বোধনী অনুষ্ঠানের সময় এমভি মধুমতি জাহাজের ভেতর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গনভবনের সঙ্গে সংযুক্ত ছিলেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। এছাড়া প্রধান মন্ত্রীর সঙ্গে গনভবনের উপস্থিত ছিলেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধান মন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম প্রমুখ।