বর্ণাঢ্য আয়োজনে নবান্ন উৎসব পালন

নিজস্ব প্রতিবেদক॥ পূজা অর্চনা, বর্ণাঢ্য শোভাযাত্রা ও ভক্তিগীতের মধ্যদিয়ে নগরীর মতুয়া সম্প্রদায়ের নবান্ন উৎসব হয়েছে। গতকাল বুধবার দিনভর এই অনুষ্ঠান হয় নগরীর নতুন বাজার আদি শ্মশাণ মন্দিরে। পূজা অর্চনার মধ্যদিয়ে নবান্ন উৎসবের শুভ সূচনা হয়। মতুয়া মন্দির পরিচালনা পর্ষদের সভাপতি ড. গোকুল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের মহানগর সভাপতি মৃনাল কান্তি সাহা। পূজা অর্চনা শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়। নবান্ন উৎসবে সনাতন ধর্মের মতুয়া সম্প্রদায়ের অনুসারীরা নগরীর বিভিন্ন প্রান্ত থেকে সমবেত হয়। প্রতি বছর অগ্রহায়ণের প্রথম বুধবার যুগ যুগ ধরে পালন করে মতুয়া সম্প্রদায়। উৎসবে ¯্রষ্টার কৃপায় কীর্তন এবং নানা আনুষ্ঠানিকতায় নেচে-গেয়ে বাদ্য বাজিয়ে আনন্দ করেন এবং অন্যদের আনন্দ দেন।
এছাড়াও নবান্ন উৎসব উপলক্ষ্যে নতুন ধান কাটা, নতুন ধানের চালের গুড়া দিয়ে প্রসাদ-খিচুরী তৈরী করে সকলের মাঝে বিতরণ করা হয়। এই আয়োজনে অংশ নিতে পেরে তৃপ্ত মতুয়া সম্প্রদায়ের সকল বয়সের মানুষ।
বিভাগীয় শ্রী শী হরি-গুরুচাঁদ মতুয়া মন্দির পরিচালনা কমিটির আহ্বায়ক ড. গোকুল চন্দ্র বিশ্বাস বলেন, আবহমানকাল ধরে তারা এই উৎসব করে আসছেন। এই দিনে ¯্রষ্টার কাছে ফুলে ফলে শস্যে ধনে সব কিছুতে শান্তি এবং সমৃদ্ধি দান করেন, সবাই যেন ¯্রষ্টার কৃপা লাভ করে দেশের উন্নতি কামনা করেন তারা। এই উৎসব জনম জনমভর চলবে বলে তিনি জানিয়েছেন। উৎসব নির্বিঘœ করতে সেখানে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেয় আইন শৃঙ্খলা বাহিনী।