বরিশালে প্রথমবারের মতো বেসরকারী বিশ^বিদ্যালয়ের যাত্রা শুরু

বরিশালে প্রথমবারের মতো বেসরকারী গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ বিশ^বিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। সোমবার সকালে নগরীর নথুল্লাবাদ শেরেবাংলা সড়কে উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের ট্রাস্টের সেক্রেটারী সাবেক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এমপি। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সৈয়দা আঞ্জুমান বানু নার্গিসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অজয় কুমার দাস, ভারপ্রাপ্ত ট্রেজারার প্রফেসর তপন কুমার বল। বরিশাল-ঢাকা মহাসড়কের বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর (দোয়ারিকা) পশ্চিমপ্রান্তে স্থায়ী ক্যাম্পাস নির্মান প্রক্রিয়াধীন হলেও অস্থায়ীভাবে জিয়া সড়কে ২টি বহুতল ভাড়া ভবনে এর কার্যক্রম শুরু হয়। প্রথম পর্যায়ে বিজনেস স্টাডিজ, সাইন্স ফ্যাকাল্টি এবং ল’ ফ্যাকাল্টির অধিনে ৮টি বিভাগ (বিষয়) নিয়ে এই বিশ^বিদ্যালয় যাত্রা শুরু করছে। গতকাল পর্যন্ত এই ৮ বিভাগে শিক্ষার্থী ভর্তি হয়েছে ১৩৩জন। ঢাকা সহ দেশের যে কোন প্রাইভেট বিশ^বিদ্যালয়ের চেয়ে এই বিশ^বিদ্যালয়ে লেখাপড়া করতে (সেমিস্টার ফি) অন্তত ৪০ ভাগ খরচ কম লাগবে বলে জানিয়েছেন তারা। ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. অজয় কুমার দাসের (ভিসি) নেতৃত্বে একঝাঁক তরুন মেধাবী শিক্ষক এই বিশ^বিদ্যালয়ে অধ্যাপনার দায়িত্ব পেয়েছেন। শিক্ষার্থীদের যাবতীয় শিক্ষা উপকরনের জন্য ভাড়া ক্যাম্পাসের পাশেই একটি স্টেশনারী দোকান খুলেছে কর্তৃপক্ষ।

দক্ষিনাঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে আগামীতে ফিশারীজ এন্ড একুয়াকালচার, ইংলিশ ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, কৃষি বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিভাগ চালুর পরিকল্পনার কথা জানান নতুন এই বিশ^বিদ্যালয়ের ভিসি।

ট্রাস্টি বোর্ডের সেক্রেটারী আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি বলেন, এই ট্রাস্টের মাধ্যমে প্রতি বছর ১০জন মেধাবী শিক্ষার্থীকে বিনামূল্যে পড়াশোনা করানো হবে। আগামী ১ বছরের মধ্যে বিশ^বিদ্যালয়ের নামানুসারে বরিশাল গ্লোবাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার ঘোষনা দেন তিনি। বিশ^বিদ্যালয়ের কার্যক্রম সুষ্ঠু সুন্দরভাবে পরিচালনার জন্য স্থানীয় সাংবাদিক সহ সকল শ্রেনী পেমার মানুষের সহযোগিতা কামনা করেন নানক এমপি।