বরিশাল সাবেক পৌর চেয়ারম্যান আনিচ তালুকদারের ইন্তেকাল

পরিবর্তন ডেক্স ॥ বরিশাল পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজ সেবক এ্যাড. মোঃ হাবিবুল ইসলাম আনিচ তালুকদার ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে…রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ৬৮ বছর। গত বুধবার রাত সোয়া ১২টায় ঢাকা ল্যাব এইড হাসপাতালের আইসিইউ বিভাগে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ সময় তিনি স্ত্রী, তিন কন্যা ও ভাই সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। গতকাল বৃহস্পতিবার বাদ জোহর জানাযা নামাজ শেষে নগরীর নূরীয়া স্কুল সড়কের নিজ বাড়ির পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে।
মরহুমের বড় মেয়ে কান্তা জানান, দীর্ঘ দিন যাবত তার বাবা মোঃ হাবিবুল ইসলাম আনিচ তালুকদার বার্ধক্যজনিত কারনে অসুস্থ ছিলেন। পরবর্তীতে গত দেড় মাস পূর্বে গুরুতর অসুস্থ হলে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা করানো হয়। সর্বশেষ তাকে মুমূর্ষু অবস্থায় ঢাকা ল্যাব এইড হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। এর প্রেক্ষিতে গত বুধবার রাত সোয়া ১২টায় হাসপাতালের শয্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে তাকে একটি হিমায়িত এ্যাম্বুলেন্সে বরিশালে নিয়ে আসা হয়। পরবর্তীতে নুরীয়া স্কুল মাঠে প্রয়াতের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়দুল হক চাঁন, মহানগর বিএনপি’র সাধারন সম্পাদক এ্যাড. কামরুল আহসান শাহীন, মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক ও ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়া উদ্দিন সিকদার, ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর ফিরোজ আহমেদ, জেলা আওয়ামীলীগ নেতা মোঃ হোসেন চৌধুরী, জাতীয় পার্টির নেতা মহসিনুল ইসলাম হাবুল, আলতাফ হোসেন ভাট্টি, বশির আহম্মেদ ঝুনু, কেন্দ্রীয় যুবলীগ নেতা মাহামুদুল হক খান মামুন, জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এ্যাড. মহসিন মন্টু, বরিশাল পৌরসভার সাবেক প্যানেল মেয়র সৈয়দ গোলাম মাহাবুব প্রমুখ। জানাযা নামাজ শেষে মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, কিশোর মজলিশ, মানিক মিয়া ও এআরএস মাধ্যমিক বালিকা বিদ্যালয় এর পক্ষ থেকে মরহুমের কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়।
উল্লেখ্য, নূরীয়া স্কুল সংলগ্ন তালুকদার বাড়ির বাসিন্দা হাবিবুল ইসলাম আনিচ তালুকদার। ১৯৭৭ সালের ১০ সেপ্টেম্বর জাতীয় পার্টিতে থাকাকালে বরিশাল পৌরসভার প্যানেল চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহন করেন। এরপরে ১৯৭৯ সালের ৫ জুলাই থেকে ১৯৮১ সালের ২৪ মার্চ পর্যন্ত প্রথম দফায় ভারপ্রাপ্ত পৌর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এছাড়া সাবেক পৌর চেয়ারম্যন আব্দুর রহমান বিশ্বাস বরিশালের পৌর চেয়ারম্যান থাকাকালে ১৯৮১ সালের ৩১ আগষ্ট থেকে ১৯৮২ সালের ২৪ জুন পর্যন্ত দ্বিতীয় দফায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নগরীর আমতলার মোড় সংলগ্ন এ আরএস মাধ্যমিক বিদ্যালয়, মানিক মিয়া মহিলা কলেজ ও কিশোর মজলিশের একজন অন্যতম প্রতিষ্ঠাতা বলে দাবী করেছেন পরিবার। এর পাশাপাশি শেষ জীবনে তিনি নুরীয়া হাইস্কুল ও কিন্ডার গার্ডেন ম্যানেজিং কমিটির সভাপতি ছিলেন।