বরিশাল শিক্ষা বোডে পাশের হার ৮৪.৩৭ ॥ জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৭১

পরিবর্তন ডেক্স ॥ বরিশাল বোর্ডে এসএসসিতে পাসের হার ৮৪.৩৭ শতাংশ। এ বোর্ডে জিপিএ ৫- পেয়েছে ৩ হাজার ১৭১ শিক্ষার্থী।

বরিশাল শিক্ষা বোর্ড সূত্রে জানাগেছে, এ বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় বরিশাল শিক্ষা বের্ডের অধিনে ১ হাজার ৩শ’ ৪২টি মাধ্যমিক বিদ্যালয়ের ৭০ হাজার ৪শ৪৫ পরীক্ষার্থীর মধ্যে ৫৯ হাজার ৪শ ৪৫ জন পাশ করেছে। এর মধ্যে জিপিএ ৫- পেয়েছে ৩ হাজার ১৭১ শিক্ষার্থী।

বিষয় ভিত্তিক পাশের দিক থেকে এ বোর্ডের অধিনে বিজ্ঞান বিভাগে পাশের হার সবচেয়ে বেশী ৯৪. ৫৮ শতাংশ। এছাড়া ব্যবসায়ীক শিক্ষা বিভাগে পাশের হার ৮৬.৭১ শতাংশ ও মানবিক বিভাগে ৭৫.৮৯ শতাংশ।

এ বছরও পাশের দিক থেকে বরিশাল শিক্ষা বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে। ৩৫ হাজার ২শ ২৯ ছাত্রীর মধ্যে ২৯ হাজার ৮শত ৮৯ জন পাশ করেছে। মেয়েদের পাশের হাড় ৮৪. ৮৪ শতাংশ। অন্যদিকে ৩৫ হাজার ২শ২৭ ছাত্রের মধ্যে ২৯ হাজার ৫শ ৫৭ জন পাশা করেছে। ছেলেদের পাশের হার ৮৩. ৯০ শতাংশ।

এ বছর বরিশাল শিক্ষা বোর্ডে অধিনে পাশের দিক থেকে প্রথম স্থান অর্জন করেছে বরিশাল ক্যাডেট কলেজ, ২য় স্থানে বরিশাল সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ৩য় স্থানে বরিশাল জিলা স্কুল, ৪র্থ স্থানে বরগুনার পাথরঘাটার তাসলিমা মেমোরিয়াল একাডেমি, ৫ম স্থানে পটুয়াকালী সারকরি বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ৬ষ্ঠ স্থানে বরগুনার তালতলির হাজির হাট মাধ্যমিক বিদ্যালয়, ৭ম স্থানে পটুয়াখালী সরকারি জুবলী মাধ্যমিক বিদ্যালয়, ৮ম স্থানে পিরোজপুর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ৯ম স্থানে বরগুনার তালতলি ছোট বাগি পিকে মাধ্যমিক বিদ্যালয় ও ১০ ম স্থানে বরিশাল সদর উপজেলার ভুখাইনগর মাধ্যমিক বিদ্যালয়।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহ্ আলমগীর জানান, এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের অধিনে মোট পরীক্ষার্থী ছিলো ৭০ হাজার ৮শ’১৭ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৭০ হাজার ৪শ ৫৬ জন। এছাড়া কেন্দ্র থেকে বহিস্কার হয়েছে ২৪ জন। তিনি বলে প্রকাশিথ ফলাফলে কোন বা অসংগতি দেখাগেলে বোর্ড কর্তৃপক্ষ তা সংশোধন করতে পারবে। সে ক্ষেত্রে আজ (৩০ মে) থেকে আগামী ৩০ দিনের মধ্যে লিখিত ভাবে প্রার্থীদের আবেদন করতে হবে। এছাড়া আগামী ৬ জুনের মধ্যে এসএসএস’র মাধ্যমে পূনঃনিরীক্ষার জন্য আবেদন করা যাবে।