বরিশাল বোর্ডে কমেছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক॥ বরিশাল শিক্ষা বোর্ডে মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার আংশিক কমেছে। পাশাপাশি কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও। এ বছর এই বোর্ডে পাসের ৮৪.৩৭ শতাংশ। যা সংখ্যানুপাতে মোট ৫৯ হাজার ৪৪৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১’শ ৭১ জন, যার মধ্যে ১ হাজার ৫৪৬ জন ছাত্র এবং বাকি ১ হাজার ৬২৫ জন ছাত্রী।
অপরদিকে গতবছর ছিলো ৪ হাজার ৭ শত ৬২ জন। যার মধ্যে ২ হাজার ৩৩৮ জন ছাত্র এবং বাকি ২ হাজার ৪২৪ জন ছাত্রী। তবে এবারের ফলাফলে পাসের পাশাপাশি জিপিএ-৫ এর দিক থেকেও এগিয়ে রয়েছে মেয়েরা। শনিবার সকাল সাড়ে ১০টায় বরিশাল শিক্ষা বোর্ডের আনুষ্ঠানিক এ ফলাফল ঘোষনা করেন পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহ আলমগীর।
বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ১৫তম এসএসসি’র ফলাফল ঘোষনাকালে পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহ আলমগীর জানান, এ বছর বরিশাল বোর্ডের অধিনস্থ ১ হাজার ৩ শত ৪২ টি স্কুলে সর্ব মোট ৭০ হাজার ৮শ ১৭ জন শিক্ষার্থী ছিলো। এর মধ্যে নতুন-পুরাতন ১৩৩ টি সেন্টারে ৭০ হাজার ৪শ ৫৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে। এদের মধ্যে ছাত্র সংখ্যা ছিলো ৩৫ হাজার ২২৭ ও ছাত্রী ৩৫ হাজার ২২৯ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে অসদুপায় অবলম্বন করায় বহিস্কার হয়েছে ২৪ জন।
এদিকে অংশগ্রহনকারী শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় কৃতকার্য হয়েছে মোট ৫৯ হাজার ৪৪৬ জন।
কৃতকার্যদের মধ্যে ছাত্র ২৯ হাজার ৫৫৭ জন ও ছাত্রী ২৯ হাজার ৮৮৯ জন। ছাত্রদের থেকে ছাত্রীদের পাশের সংখ্যা ৩৩২ জন বেশি। বিভাগ অনুপাতে বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ১৬ হাজার ৩৭১ জন। এর মধ্যে ছাত্র ৯ হাজার ২৪৮ এবং ছাত্রী ৭ হাজার ১২৩ জন। এ বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহন করেছিলো ১৭ হাজার ৩১০ জন। এ বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৩৮ জন। এদের মধ্যে ছাত্রের সংখ্যা ১ হাজার ৪৫৫ এবং ছাত্রী সংখ্যা ১ হাজার ৩ শত ৮৩ জন।
মানবিক বিভাগ থেকে পাস করেছে ২১ হাজার ৯২ জন। এর মধ্যে ছাত্র ৭ হাজার ৫৭২ এবং ছাত্রী ১৩ হাজার ৫২০ জন। এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ২৭ হাজার ৭৯৪ জন। এ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯ এবং ছাত্রী ৬৪ জন। বাণিজ্য বিভাগ থেকে পাস করেছে ২১ হাজার ৯৮৩ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ২৩৭ এবং ছাত্রী ৯ হাজার ২৪৬ জন। এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ২৫ হাজার ৩৫২ জন। এ বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২৬০ জন। এর মধ্যে ছাত্র ৮২ এবং ছাত্রী ১৭৮ জন।