বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক॥ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিচ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অনুষ্ঠিত হয়েছে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে বিশ্ব বিদ্যালয়ের স্থায়ী এবং অস্থায়ী সহ মোট ১৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ববি’র নতুন দুটি অনুষদ মিলিয়ে মোট ৬টি অনুষদের ১৮টি বিভাগে ১ হাজার ৩০০ আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নিয়েছে প্রায় ২৮ হাজার শিক্ষার্থী। যার গড় হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রায় ২২ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিয়েছে। আজকের মধ্যেই ঘোষনা হবে বিশ্ব বিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফলাফল।
এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্রকরে নবীনদেরকে শুভেচ্ছা জানিয়ে ববি’র কর্নকাঠি স্থায়ী এবং জেলা স্কুলের অস্থায়ী ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে ছাত্রলীগ।
বরিশাল বিশ্ব বিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ ফয়সল মাহমুদ রুমি জানান, বরিশাল বিশ্ব বিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষা বর্ষের ¯œাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে তিন শিফটে গ্রহন করা হয়েছে।
তিনি জানান, ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের লক্ষ্যে দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে ৩২ হাজার ৩৭২ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিলো। কিন্তু এদের মধ্যে গতকাল শনিবার ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় ২৭ হাজার ৮৪০ জন। যার গড় শতকরা ৮৬ ভাগ।
ববি সূত্রে জানাগেছে, এবছর বরিশাল বিশ্ব বিদ্যালয়ে যোগ হয়েছে নতুন দুটি বিভাগ। এ দুটি বিভাগ হলো পদার্থ বিজ্ঞান ও জিওলজী মাইনিং। এ দুটি মিলিয়ে ৬টি অনুষদে মোট ১ হাজার ৩০০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
এসব ববি’র স্থায়ী এবং অস্থায়ী কেন্দ্র ছাড়াও সরকারী বিএম কলেজ, সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, মহিলা কলেজ, বরিশাল কলেজ, অমৃত লাল দে কলেজ, সরকারী কমার্শিয়াল ইনস্টিটিউট, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মডেল স্কুল এন্ড কলেজ, বেগম তফাজ্জেল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, এআরএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নূরিয়া মাধ্যমিক বিদ্যালয় ও উদয়ন মাধ্যমিক বিদ্যালয়।
চারটি ইউনিটের মধ্যে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত “ক ও খ” ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত “গ” এবং বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত “ঘ” ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
ভর্তি পরীক্ষা উপলক্ষে শুক্রবার রাত থেকেই কেন্দ্রগুলো নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়। বিশেষ করে গতকাল পরীক্ষা শুরুর পূর্বে থেকে বিকাল ৫টা পর্যন্ত সংরক্ষিত রাখা হয় কেন্দ্রগুলো। পুলিশ ও আনসার সহ নিরাপত্তা কর্মীরা কেন্দ্রগুলোতে তীক্ষè নজর রাখেন।
এছাড়া ববি ভিসি প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান, সিন্ডিকেট সদস্য জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন অর রশিদ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান, শিক্ষাবিদ প্রফেসর মোঃ হানিফ ও বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক কেন্দ্র পরিদর্শন করেন।
এদিকে পরীক্ষা চলাকালে বেলা ১১টার দিকে বিশ্ব বিদ্যালয়ের জিলা স্কুল ক্যাম্পাসে নবীনদেরকে শুভেচ্ছা জানিয়ে আনন্দ মিছিল বের করে ববি ছাত্রলীগের নেতা-কর্মীরা। এছাড়া বেলা ১২টায় কর্নকাঠির স্থায়ী ক্যাম্পে দ্বিতীয় দফায় শুভেচ্ছা মিছিল বের করা হয়।