বরিশাল প্রেসক্লাবের জরুরী সাধারণ সভায় হাসানাত আবদুল্লাহ শহীদ আঃ রব সেরনিয়াবাত এর মতো একজন আর্দশ পিতার সন্তান হতে পেরে আমি গর্বিত

নিজস্ব প্রতিবেদক ॥ আমি গর্বিত যে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত এর মতো একজন আর্দশ পিতার সন্তান। আমি গর্বের সাথে বলতে পারি আমার বাবা একজন সৎ ও আদর্শবান মানুষ ছিলেন। তিনি শুধু রাজনীতি আর আইন পেশার সাথেই সম্পৃক্ত ছিলেন না। একজন আদর্শ সাংবাদিকও ছিলেন।
গতকাল শনিবার বরিশাল প্রেসক্লাবের জরুরী সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, সাবেক চীফ হুইপ এবং বরিশাল-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এসব কথা বলেন।
বরিশাল প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল এর সভাপতিত্বে সাধারণ সভায় আবুল হাসানাত আবদুল্লাহ আরো বলেন, বরিশাল ঐতিহ্যবাহী প্রেসক্লাবে মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের ভাস্কর্য নির্মাণ করা হবে। এটা জাতির জন্য একটি পাওয়া হয়ে থাকবে। একটি মহান পেশার মানুষ হয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের উদ্যোগ সাংবাদিকদের মহানুভতার প্রমাণ দিয়েছে।
আবুল হাসানাত আবদুল্লাহ আরো বলেন, আমার বাবা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত জীবদ্দশায় সাংবাদিকতার মতো মহান পেশার সাথে জড়িত ছিলেন। তিনি বরিশাল প্রেসক্লাবের প্রথম সভাপতি ছিলেন। এজন্য তার প্রতি বরিশালের সাংবাদিকরা সম্মান, ভালোবাসা এবং শ্রদ্ধা জানিয়ে বরিশাল প্রেসক্লাব তার নামে নামকরন করায় সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, এই খুশির সংবাদে শুধু আমিই নয়, আমার পরিবার গর্বিত ও আনন্দিত। এটা আমাদের পরিবারের জন্য একটি বড় ধরনের পাওয়া।
জীবদ্দশায় তিনি তার বাবার, স্মৃতিচরন করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন। বলেন, মৃত্যুর পূর্বক্ষণেও আমার বাবা অসহায় এবং দুঃখী মানুষের কথা বলেছেন। তাদের প্রতি খেয়াল রাখার জন্য আমাকে বিনয়ের সাথে অনুরোধ করেছিলেন। সেদিন ঐ পরিস্থিতিতে তার কথা শুনে আমি নিজেই হতবাক হয়ে ছিলাম। আমি আমার বাবার কাছ থেকে সততা ও আদর্শের শিক্ষা পেয়েছি। আমার বাবা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত এর মত ত্যাগি, আদর্শবান ও পরোপকারী লোক দ্বিতীয় আর একজন পাওয়া যাবে না।
শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব নেতৃবৃন্দের দাবীর পরিপ্রেক্ষিতে আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, প্রেসক্লাবে ১০ তলা বিশিষ্ট শহীদ আব্দুর রব সেরনিয়াবাত কমপ্লেক্স নির্মাণ করা হবে। সেই সাথে প্রেসক্লাবের সামনেই মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের একটি ভাস্কর্য স্থাপন করা হবে। খুব দেরি নয় চলতি অর্থ বছরের মধ্যেই শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাব কমপ্লেক্স এবং বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ কাজ শুরু করার অঙ্গিকার ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব কমপ্লেক্স এর নামকরন করায় কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত একজন মহান পুরুষ ছিলেন। তার অবদানের কথা বলে বোঝানো যাবে না।
বরিশাল-২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মো. ইউনুস বলেন, মহান নেতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত আমাদের গর্ব। তিনি ছিলেন কৃষক কুলের নয়ন মনি। দুঃখী মানুষের বন্ধু। শুধু তাই নয়, একজন ভালো এবং আদর্শবান সাংবাদিকও ছিলেন। তিনিই একজন পুরুষ যিনি একাধিক গুনের অধিকারী ছিলেন। এমন প্রাণ প্রিয় নেতা আর একজন পাওয়া যাবে না। তার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে বরিশাল প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ যে উদ্যোগ নিয়েছেন তা আমাদের জন্য অনেক বড় পাওয়া। আর তাই প্রেসক্লাব নেতৃবৃন্দের প্রতি সম্মান এবং শ্রদ্ধা জানান তিনি।
বরিশাল-৪ আসনের সাংসদ পঙ্কজ নাথ বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত একজন সাংবাদিক তা আমার পূর্বে জানা ছিলোনা। বরিশাল প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠান উপলক্ষে জানতে পেরেছি তিনি একজন সৎ ও নির্ভিক আদর্শবান সাংবাদিক ছিলেন।
তিনি বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বহু গুনের অধিকারী। যা আমাদের ভালো ভাবে জানা নেই। তার প্রতি সম্মান প্রদর্শন করে প্রেসক্লাব নেতৃবৃন্দ যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সত্যিই প্রশংসার দাবীদার। এই উদ্যোগ বাস্তবে রূপ দিতে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার কথা বলেন তিনি।
বরিশাল-৩ আসনের সংসদ সদস্য এ্যাড. শেখ মো. টিপু সুলতান বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের নীতি এবং আদর্শ অনুসরন করা উচিৎ। তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের জন্য প্রেসক্লাব নেতৃবৃন্দ যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসার দাবীদার।
তিনি বলেন, বহু আগেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন করা উচিৎ ছিলো। যা আমাদের করার কথা ছিলো তা মহান পেশার সাংবাদিকরা করে দেখিয়ে মহানুভবতার প্রমাণ দিয়েছেন। সত্যিই সাংবাদিকরা মহান পেশার মহান মানুষ।
সকাল ১০টায় শুরু হওয়া জরুরী সাধারণ সভা শেষ হয় বিকাল ৩টায়। শুরুতে বরিশাল প্রেসক্লাবের নাম পরিবর্তন করে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব নামকরন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাব কমপ্লেক্স এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিষয়ে কার্যনির্বাহী পরিষদের সভায় গৃহিত সিদ্ধান্তের বিষয় উপস্থাপন করা হয়।
এছাড়া প্রেসক্লাবের কোষাধ্যক্ষ কাজী আল মামুন এর সঞ্চালনায় সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মজিবুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাড. এস.এম ইকবাল, নূরুল আলম ফরিদ, মেহেরুন্নেছা বাবুল, সাবেক সাধারণ সম্পাদক লিটন বাশার, প্রেসক্লাবের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, সহ-সভাপতি এমএম আমজাদ হোসাইন, নজরুল ইসলাম চুন্ন, সৈয়দ দুলাল, তপংকর চক্রবর্তী, আব্দুর রাজ্জাক ভূইয়া, এম. মোবারক আলী, এসএম জাকির হোসেন, সহযোগী সদস্য কাজল ঘোষ, এনায়েত হোসেন চৌধুরী প্রমুখ। এছাড়াও গৌরনদী পৌর মেয়র মো. হারিছুর রহমান হারিছ, যুবলীগ বরিশাল জেলার সভাপতি মো. জাকির হোসেন প্রমুখ।