বরিশাল নগরীর উন্নয়নে আলোচনা সভা অনুষ্ঠিত

কেএফডব্লিউ (জার্মান ডেভেলপমেন্টর) অর্থায়নে বরিশাল নগরীর জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরীক্ষণ ও পর্যবেক্ষনের লক্ষ্যে (ঈষরসধঃব ঈযধহমব অফধঢ়ঃধঃরড়হ রহ টৎনধহ ধৎবধং চৎড়মৎধস) প্রকেল্পর (পড়হংঁষঃরহম ংবৎারপবং ভড়ৎ ধ ঠঁষহবৎধনরষরঃু ধহধষুংরং ধহফ ঋবধংরনরষরঃু ংঃঁফু ভড়ৎ ঃযব পরঃু ড়ভ নধৎরংধষ) অগ্রগতি সম্পর্কে আলোচনা সভা বরিশাল সিটি কর্পোরেশনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আহসান হাবিব কামাল। উপস্থিত ছিলেন প্রকল্পের টিম লিডার আলবার্ট ভ্যান ডিক, বিসিসি’র প্রধান প্রকৌশলী ও প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খান মুহাম্মদ নুরুল ইসলাম, বিসিসি’র সচিব খোন্দকার আনোয়ার হোসেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেপুটি টিম লিডার খন্দকার নিয়াজ রহমান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রকল্পের দায়িত্বরত বিসিসি’র নির্বাহী প্রকৌশলী হুমায়ুন কবির, প্রধান পরিকল্পনা কর্মকর্তা নন্দিতা বসু।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর আলতাফ মাহমুদ সিকদার, হাবিবুর রহমান টিপু, গাজী আক্তারুজ্জামান হিরু, জাকির হোসেন, মাইনুল হক, মেহেদি পারভেজ খান, কাজী মনিরুল ইসলাম, প্যানেল মেয়র -৩ শরীফ তাছলিমা পলি, সংরক্ষিত আসনের কাউন্সিলর কোহিনুর রহমান, সালমা আক্তার সীলা, মাকসুদা আক্তার মিতু, সেলিনা বেগম।
এছাড়াও নির্বাহী প্রকৌশলী (পানি) কাজী মনিরুল ইসলাম স্বপন, সহকারী প্রকৌশলী যান্ত্রিক জহিরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী সিভিল মাকসুদুল হাকিম রেজা, প্রকৌশলী সিভিল আবুল বাশার, সহকারী প্রকৌশলী বিদ্যুত ওমর ফারুখ, প্রশাসনিক কর্মকর্তা আসমা বেগম রুমী, সহকারী প্রকৌশলী আরিফুর রহমান সহ কর্মকর্তাবৃন্দ।
মতবিনিময় সভায় কেএফডব্লিউ (জার্মান ডেভেলপমেন্টর) অর্থায়নে বরিশাল নগরীর জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরীক্ষণ ও পর্যবেক্ষনের লক্ষ্যে (ঈষরসধঃব ঈযধহমব অফধঢ়ঃধঃরড়হ রহ টৎনধহ ধৎবধং চৎড়মৎধস) প্রকেল্পর অগ্রগতি সম্পর্কে নানান দিক তুলে ধরা হয়। আলোচনায় প্রকল্পের ডেপুটি টিম লিডার জানান বরিশাল সিটি কর্পোরেশনের খাল পুনঃখনন করে উন্নত নগরী গড়ে তুলে বেকার যুবকদের কর্মসংস্থান সহ ব্যাপক কার্যক্রম গ্রহন করা সম্ভব হবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে প্র্যাচ্যের ভেনিস খ্যাত বরিশালের সৌন্দর্য্য পুনরায় ফিরে পাবে এবং শহরটি নেদ্যারল্যান্ডের গ্রিথন শহরের অনুরুপ শহরের রূপ ধারণ করতে পারে। এছাড়াও দক্ষিণাঞ্চলের একটি পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করা সম্ভব। এছাড়াও শিক্ষার প্রসার ও প্রচারের জন্য এ একটি ওয়েব সাইট প্রস্তুতের কাজ চলমান রয়েছে। এ ওয়েব সাইটটি প্রস্তুত করা হলে এর মাধ্যমে নগরীর নানান তথ্য তুলে ধরা হবে। এ ওয়েব সাইটের মাধ্যমে এ প্রকল্পের নানান চিত্র তুলে ধরা হবে।
সবশেষে টিম লিডার ও ডেপুটি টিম লিডার প্রকল্প প্রস্তুত করনে বরিশাল সিটি কর্পোরেশনের প্রকৌশলীদের এবং বরিশালবাসীদের সর্বাত্মক সহযোগিতার জন্য প্রশংসা করেন।