বরিশালে প্রথমবারের মতো বেসরকারী বিশ^বিদ্যালয়ের যাত্রা শুরু

বরিশাল মহানগরীতে প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। ‘গ্লোবাল ইউনিভাসির্টি বাংলাদেশ, বরিশাল’ নামের এ বিশ্ববিদ্যালয়টি বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা উপহার দেয়ার অঙ্গীকার করেই তার যাত্রা শুরু করেছে। গতকাল সোমবার নগরীর নথুল্লাবাদ শের-ই-বাংলা সড়কে গ্লোবাল ইউনিভার্সিটির হল রুমে প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টি বোর্ডের সেক্রেটারী জাহাঙ্গীর কবির নানক এমপি বরিশালে কর্মরত সাংবাদিকদের কাছে এর কার্যক্রম তুলে ধরেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির ট্রাষ্টি বোর্ডের চেয়ারপার্সন সৈয়দা আরজুমান বানু নার্গিস ও ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. অজয় কুমার দাস বক্তব্য রাখেন।

সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে জাহাঙ্গীর কবির নানক তার জন্মস্থান বরিশালে বিবেকের দায়বদ্ধতা থেকেই এ শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলার অঙ্গীকারের কথা জানান। তিনি বলেন, বাণিজ্যিক মানসিকতা বা সার্টিফিকেট বিক্রির জন্য গ্লোবাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়নি। শুধুমাত্র অবহেলিত দক্ষিণাঞ্চলের মানুষের ছেলে মেয়েদের যতটা সম্ভব স্বল্প ব্যয়ে উচ্চ শিক্ষা প্রদানের লক্ষ্যেই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হেেয়ছে। প্রাথমিকভাবে ১৩০ জন ছাত্র-ছাত্রী নিয়ে গ্লোবাল ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছে। এখানে বর্তমানে বিবিএ, এমবিএ, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং আইন বিষয়ে ব্যাচেলর ও মাষ্টার্স পাঠক্রম চালু করা হয়েছে। আগামীতে ছাত্রÑছাত্রীদের চাহিদা অনুযায়ী আরো শিক্ষাক্রম চালু করা হবে বলেও জানান তিনি।

গ্লোবাল ইউনিভার্সিটি’র মঞ্জুরী কমিশনের নিয়ম মেনেই প্রাথমিকভাবে অস্থায়ী ক্যাম্পাসে তার কার্যক্রম চালু করলেও এই ক্যাম্পাসের একশ’ গজের মধ্যে গ্লোবাল ইউনিভার্সিটি’র আরেকটি ক্যাম্পাস তৈরীর কার্যক্রম শুরু হয়েছে। এখানে শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য মানসম্মত ক্লাশ রুম, অত্যাধুনিক ল্যাবরেটরি, শিক্ষক রুম, লাইব্রেরী, কমন রুম, ক্যান্টিন সহ সকল প্রকার ব্যবস্থা থাকবে বলে জানান জাহাঙ্গীর কবির নানক।

তিনি তার মরহুম পুত্রের রুহের মাগফিরাত কামনা করে তার নামে প্রতিষ্ঠিত ‘সায়াম মেমোরিয়াল ফাউন্ডেশন’ এর বিভিন্ন জনকল্যানমুখি কার্যক্রমও তুলে ধরে বলেন, এই ইউনিভার্সিটিতে অধ্যয়নরত গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে। এর পাশাপাশি প্রতি বছর ১০ জন অসহায় শিক্ষার্থীকে বিনা খরচে অধ্যয়নের সুযোগ দেয়া হবে বলে জানান তিনি।

এছাড়াও যাদের এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-১০ এবং ৭ রয়েছে তাদেরকে যথাক্রমে ৩০ ও ১৫ ভাগ ছাড় দেয়া হবে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশে প্রথম শ্রেণির ব্যক্তিগত বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু করেছে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে চলেছে।

অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের অনুরোধে সায়াম ফাউন্ডেশনের মাধ্যমে বরিশাল মহানগরীতে একটি করে এ্যাম্বুলেন্স ও লাশবাহী হিমায়িত গাড়ী প্রদানের কথাও জানান এমপি নানক।

এছাড়াও তিনি বলেন, আগামী ১লা জানুয়ারী থেকে বরিশালে গ্লোবাল একাডেমি ও কলেজ এর যাত্রা শুরু করবে।

এসময় এ্যাড. জাহাঙ্গীর কবির নানক বলেন, বর্হিবিশ্বে অসংখ্য ব্যক্তিগত বিশ্ববিদ্যালয় রয়েছে। সেই তুলনায় বাংলাদেশে এর সংখ্যা খুবই কম। বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নেয়া এবং শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটানো সম্ভব। বর্তমান সরকার এই লক্ষে কাজ করছে। বর্তমান সরকার দেশে যে উন্নয়নের ধারা তৈরী করেছে এই ধারা যদি বজায় থাকে তাহলে এই দেশ আগামী ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হবে।

অনুষ্ঠানে ঢাকার লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক রফিকুল ইসলাম, গ্লোবাল ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান এস আমরিন রাখি, সদস্য সারাফ আনিকা, ট্রেজারার অধ্যাপক তপন কুমার বাল, রেজিষ্ট্রার ইনচার্জ মো. রেজাউল করিম, বরিশাল প্রেস ক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সাধারণ সম্পাদক পুলক চ্যাটার্জী, সহ-সভাপতি এমএম আমজাদ হোসাইন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, জ্যেষ্ঠ সাংবাদিক মুরাদ আহম্মেদ, নাসিমুল আলম, শাহিনা আজমিন, প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ কাজী আল মামুন, বরিশাল টেলিভিশন মিডিয়া এ্যাসোসিয়েশনের সভাপতি মো. হুমায়ুন কবির, সময় টেলিভিশন’র বরিশাল অফিস প্রধান ফেরদৌস সোহাগ, বাংলাদেশ প্রতিনিদিন’র বরিশাল অফিস প্রধান রাহাত খান, দৈনিক কীর্তনখোলা’র ভারপ্রাপ্ত সম্পাদক সাহেল টিটু, মাছরাঙা টেলিভিশনের বরিশাল প্রতিনিধি গিয়াস উদ্দিন সুমন, যমুনা টেলিভিশন’র বরিশালের স্টাফ রিপোর্টার কাওসার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।