বরিশালে তথ্য ও জ্ঞান মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীতে ঝুঁকিহ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ক তথ্য ও জ্ঞান মেলা শুরু হয়েছে। “মেলায় অংশগ্রহন করি, দুর্যোগ ঝুঁকি হ্রাসে ভূমিকা রাখি” শিরোনামে গতকাল বুধবার নগরীর মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে দুদিনব্যাপি এ মেলা শুরু হয়েছে। সিডিএমপি-২ ও বরিশাল বিভাগীয় কমিশনারের যৌথ আয়োজনের মেলার উদ্বোধন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সহিদ উল্লা মিয়া। মডেল স্কুল এন্ড কলেজের সভাকক্ষে উদ্বোধনী সভায় বিভাগীয় কমিশনার মো. গাউসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ডিন মো. মোস্তফা জামান। আরো বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম, ইউনিসেফের বিভাগীয় প্রধান মো. তৌফিক আহমেদ, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবুল কালাম আজাদ, অতিরিক্ত কর কমিশনার স্বপন কুমার রায় এবং মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর মাসুদ রানা প্রমুখ। এর আগে জিলা স্কুলের সামনে থেকে উদ্বোধনী র‌্যালী বের করে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করা হয়।
মেলায় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের ৩৩ টি ষ্টল রয়েছে। এসব ষ্টল দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তি করনীয় সম্পর্কে তথ্য সরবরাহ করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, দক্ষিনাঞ্চলের মানুষকে দুর্যোগের হাত থেকে রক্ষায় করনীয় সম্পর্কে তথ্য সরবরাহের জন্য এ মেলা আয়োজন করা হয়েছে। দেশে দুর্যোগের কবল থেকে রক্ষায় ৩২ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। আজ মেলার শেষ দিন।